ঢাকার লেকগুলোতে মশা চাষ হচ্ছে: মেয়র আতিক

প্রকাশিত: ১:২৮ অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০২৩

সাজ্জাদ হোসেন:
ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, ঢাকা শহরের লেকগুলোতে মাছ নয়, মশা চাষ হচ্ছে। লেকের পানি এতটাই দূষিত যে কোন মাছ সেখানে বাঁচতে পারে না। মাছ ছাড়লেও মরে ভেসে ওঠে। এসব লেকের মালিকদের এ নিয়ে মাথাব্যথা নেই। আজ রোববার (২২ অক্টোবর) কুড়িল লেকে মাছের পোনা অবমুক্তকরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৩ উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করে মৎস্য অধিদপ্তর।

ডিএনসিসি মেয়র বলেন, বারিধারা, গুলশান লেকে পয়োবর্জ্য ফেলা হচ্ছে। দুঃখের বিষয় হলো, এসব এলাকার পয়োবর্জ্যের লাইন লেকের সঙ্গে সংযোগ দেওয়া হয়েছে। ডিএনসিসির সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে এসব লাইন কেটে দিতে। নগরের প্রতিটি বাড়িতে সেফটি ট্যাংক থাকতে হবে। সেফটি ট্যাঙ্ক এ পয়োবর্জ্য শুকালে সেগুলো আমরা নিজ দায়িত্ব সংগ্রহ করবো। ল্যান্ডফিলে নিয়ে ফেলবো।

কুড়িল লেককে একটি আধুনিক লেক হিসেবে তৈরি করা হবে জানিয়ে তিনি বলেন, এ লেকটি নান্দনিক ভাবে সাজানো হবে। যাতে মানুষ লেকপাড়ে ঘুরতে আসতে পারে। মাছ ধরার ব্যবস্থা করা হবে। বাসা বাড়ির পয়োবর্জ্য খাল হয়ে নদীতে ও লেকে যাচ্ছে। পরিবেশ দূষণ হচ্ছে। এটি আমাদের ভাবতে হবে। সংশ্লিষ্ট কাউন্সিলরদের তা দেখতে হবে।