ঢাকার সানজানা এক দিনের জন্য সুইডেনের রাষ্ট্রদূত

প্রকাশিত: ৮:৪৬ অপরাহ্ণ, অক্টোবর ১১, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:

বাংলাদেশে সুইডেনের রাষ্ট্রদূতের দায়িত্ব এক দিনের জন্য পালন করেছে ঢাকার কিশোরী সানজানা। বেসরকারি উন্নয়ন সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের বিশেষ ক্যাম্পেইন ‘গার্লস টেকওভার’ ইভেন্টের অংশ হিসেবে বুধবার সানজানা এই দায়িত্ব পালন করে।

প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, সানজানা মেয়েদের অধিকার ও লিঙ্গ সমতা নিয়ে কাজ করা কিশোরী। সে যুব নারীদের ক্লাবের সদস্য এবং কমিউনিটি স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করছে। তার কমিউনিটির কিশোরীরা যেসব বাধার মুখোমুখি হয় যেমন- বাল্যবিয়ে, শিক্ষাক্ষেত্র থেকে মেয়েদের ঝরে পড়াসহ এসব বিষয়ে উল্লেখযোগ্য পরিবর্তন আনতে চায় সানজানা। নারীর অর্থনৈতিক ক্ষমতায়নে নিজেদের অংশগ্রহণকে প্রভাবিত করতে মেয়ে এবং শিশুদের ক্ষমতায়নের জন্য নতুন পথ খুঁজে বের করতে চায় সে।

এদিকে রাষ্ট্রদূত হয়ে প্রতিক্রিয়া ও লক্ষ্য প্রসঙ্গে সানজানা বলে, ‘আজ আমি অনুভব করেছি সমাজে আমাদের অবস্থান কতটা গুরুত্বপূর্ণ। আমি এ অভিজ্ঞতা আমার কমিউনিটির মেয়ে ও যুব নারীদের মধ্যে ছড়িয়ে দিতে চাই।’

এ বিষয়ে বংলাদেশে সুইডেনের রাষ্ট্রদূত আলেকজান্দ্রা বার্গ ভন লিন্ডে বলেন, ‘মেয়েদের ক্ষমতায়নের মানেই হলো আমরা ভবিষ্যতে বিনিয়োগ করছি। আসুন আমরা আন্তর্জাতিক কন্যাশিশু দিবসে তাদের সমর্থন করতে প্রতিশ্রুতিবদ্ধ হই। তাদের সমস্যাগুলো সমাধানের মাধ্যমে যেন সমাজে একটি ইতিবাচক পরিবর্তন আনতে পারি।