ঢাকা-কক্সবাজার রুটে ট্রেনের ভাড়া ৫১৫: ৬টি নামের প্রস্তাব

প্রকাশিত: ২:৪৮ পূর্বাহ্ণ, নভেম্বর ৩, ২০২৩

সেলিনা আক্তার:

ঢাকা-কক্সবাজার রেলপথে শুরুতে একটি ট্রেন চলবে। আর সেই ট্রেনটির জন্য ছয়টি নাম প্রস্তাব করা হয়েছে। সেই সঙ্গে ট্রেনের প্রাথমিক ভাড়াও প্রস্তাব করেছে বাংলাদেশ রেলওয়ে। এই রেলপথ উদ্বোধনের জন্য এরই মধ্যে আগামী ১২ নভেম্বর দিন নির্ধারণ করা হয়েছে। তবে উদ্বোধনের এই তারিখ পরিবর্তন হতে পারে। বৃহস্পতিবার (২ নভেম্বর) বাংলাদেশ রেলওয়ে সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা যায়, ঢাকা-কক্সবাজার রেলপথে চলাচল করবে এমন একটি ট্রেনের জন্য ছয়টি নাম প্রস্তাব করা হয়েছে। প্রবাল এক্সপ্রেস, হিমছড়ি এক্সপ্রেস, ইনানী এক্সপ্রেস, লাবনী এক্সপ্রেস, সেন্টমার্টিন এক্সপ্রেস ও কক্সবাজার এক্সপ্রেস।নামের প্রস্তাব রেলপথ মন্ত্রণালয়ে জমা দিয়েছে বাংলাদেশ রেলওয়ে। প্রস্তাবটি মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হবে। ট্রেনের নাম চূড়ান্ত করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রেলওয়ের প্রস্তাবিত ভাড়ার নথির তথ্য বলছে, ঢাকা থেকে কক্সবাজার রুটে চলাচলকারী ট্রেনের নন-এসি আসন অর্থাৎ শোভন চেয়ারের জন্য ভাড়া প্রস্তাব করা হয়েছে ৫১৫ টাকা। এসি আসনের ভাড়া ৯৮৪ টাকা, এসি কেবিনের ভাড়া এক হাজার ১৮৫ টাকা এবং এসি স্লিপার বা বার্থের ভাড়া এক হাজার ৭৭১ টাকা।

ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত রেলপথে দূরত্ব ৫৫১ কিলোমিটার। শুরুতে এই পথে একটি ট্রেন চালানোর পরিকল্পনা করা রয়েছে। ট্রেনটি ঢাকা থেকে রাত ৯টা ১০ মিনিটে কক্সবাজারের উদ্দেশে ছেড়ে যাবে। পৌঁছাবে পরদিন ভোর সাড়ে ৬টায়। এরপর দুপুর ১টায় ট্রেনটি ঢাকার পথে রওনা হবে।

এদিকে আগামী ১২ নভেম্বর দোহাজারী-কক্সবাজার রেললাইন প্রকল্পের উদ্বোধনের কথা ছিল। তবে এই তারিখ এক দিন পিছিয়ে ১৩ নভেম্বর করা হতে পারে। আবার এক দিন এগিয়ে ১১ নভেম্বরও করা হতে পারে। প্রধানমন্ত্রীর শিডিউলের ওপর ভিত্তি করে উদ্বোধনের সময়ে পরিবর্তন আসতে পারে। এই পথে ট্রেন চলাচলের উদ্বোধনের আগে আগামী মঙ্গলবার আনুষ্ঠানিক পরীক্ষামূলক ট্রেন চালানোর পরিকল্পনা ছিল। তবে সেই কর্মসূচি বাতিল করেছে রেলপথ মন্ত্রণালয়।

চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত ১০০.৮ কিলোমিটার রেলপথ নির্মাণ করা হচ্ছে। ২০১০ সালে প্রকল্পটি শুরু হয়েছে। ২০২৪ সাল পর্যন্ত প্রকল্পের মেয়াদ আছে। প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় হচ্ছে ১৮ হাজার ৩৪ কোটি ৪৮ লাখ টাকা।