ঢাকা কেন্দ্রীয় কারাগারে যুদ্ধাপরাধীর মৃত্যু

প্রকাশিত: ৫:৫৪ অপরাহ্ণ, জুন ১৫, ২০২৩

আমিনুল ইসলাম বাবু:
রাজধানীর কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারে মানবতাবিরোধী অপরাধের মামলায় কারাবন্দি এক আসামির মৃত্যু হয়েছে। তার নাম মো. নিজামুল হক (৭৬)। ময়নাতদন্তের জন্য পুলিশ তার লাশ মর্গে পাঠিয়েছে। আজ বৃহস্পতিবার সকালে নিউজ পোস্ট বিডিকে এ তথ্য নিশ্চিত করেছেন কারা কর্তৃপক্ষ ও ঢামেক পুলিশ ক্যাম্পের ইনচার্জ মো. বাচ্চু মিয়া।

পুলিশ ও হাসপাতাল সংশ্লিষ্টরা নিউজ পোস্ট বিডিকে জানায়, আজ বৃহস্পতিবার ভোর ৬টা ৮ মিনিটের দিকে মো. নিজামুল হককে অচেতন অবস্থায় ঢাকা মেডিকেলের জরুরি বিভাগে আনেন কারারক্ষী সোলায়মান প্রধানসহ অন্য সদস্যরা। এসময় কর্তব্যরত চিকিৎসক তার দেহ পরীক্ষা-নিরীক্ষা শেষে মৃত ঘোষণা করেন।


হাসপাতালে আনা কারারক্ষী সোলায়মান প্রধান নিউজ পোস্ট বিডিকে বলেন, নিজামুল হক ছিলেন মানবতাবিরোধী অপরাধের এক মামলার সাজাপ্রাপ্ত কারাবন্দি আসামি। তিনি ছিলেন, গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার সাধুহাটি গ্রামের বাসিন্দা আব্দুল মান্নান মিয়ার ছেলে। কারারক্ষীরা আরও বলেন, কেন্দ্রীর কারাগারের কারাসেলে বন্দি অবস্থায় আজ বৃহস্পতিবার ভোরের দিকে হঠাৎ করেই গুরুতর অসুস্থ হয়ে পড়েন নিজামুল হক। তখন তাকে কারা হাসাপাতালে নেওয়া হয়। সেখানে অবনতি ঘটলে কর্তব্যরত ডাক্তারের পরামর্শে কারা কর্তৃপক্ষের নির্দেশে সকাল ৬টার দিকে ঢাকা মেডিকেলের জরুরি বিভাগে নিয়ে আসেন। এসময় ডাক্তার তাকে মৃত বলে ঘোষণা করেন।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক মো. বাচ্চু মিয়া তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে নিউজ পোস্ট বিডিকে বলেন, ময়নাতদন্তের জন্য তার মরদেহটি মর্গে রাখা হয়েছে। বিষয়টি তাৎক্ষণিক কারা কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে। একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে সুরতহাল প্রতিবেদন শেষে ময়নাতদন্ত সম্পন্ন করা হবে বলেও জানান বাচ্চু মিয়া।