ঢাকা মেডিকেলে যুদ্ধাপরাধীসহ দুই কারাবন্দির মৃত্যু

প্রকাশিত: ৭:৪৪ অপরাহ্ণ, অক্টোবর ১৮, ২০২৩

আমিনুল ইসলাম বাবু:

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে এক যুদ্ধাপরাধীসহ দুই কারাবন্দীর মৃত্যু হয়েছে। ময়নাতদন্তের জন্য পুলিশ তাদের লাশ মর্গে পাঠিয়েছে। নিহতরা হলেন-খিলগাঁও থানার মাদক মামলায় কারাবন্দি মিজানুর রহমান পলাশ (৪৫), অপরজন মানবতাবিরোধী অপরাধের দায়ে কারাবন্দি (যুদ্ধাপরাধী) আজাহার আলী সিকদার (৭৮)। আজ বুধবার (১৮ অক্টোবর) সকালে বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন ঢামেক হাসপাতাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক মো. বাচ্চু মিয়া।

তিনি বলেন,  আজ বুধবার (১৮ অক্টোবর) মিজানুর রহমান নামের এক বন্দিকে অসুস্থ অবস্থায় কারারক্ষী সোহাগ আহমদসহ কয়েকজন কারারক্ষী কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে সকাল ৭টা ২১ মিনিটে ঢাকা মেডিকেলের জরুরী বিভাগে নিয়ে আসেন। তখন কর্তব্যরত চিকিৎসক তার দেহ পরীক্ষা-নিরীক্ষার পর তাকে মৃত ঘোষণা করেন। তিনি খিলগাঁও থানার একটি মাদক মামলায় বন্দি ছিলেন। ঢাকার দোহার নবাবগঞ্জের বাসিন্দা ওয়াজ উদ্দিনের ছেলে ছিলেন মিজানুর রহমান পলাশ।

অপরদিকে, একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় বন্দি ছিলেন আজাহার আলী সিকদার (৭৮)। তার বন্দি হাজতি নম্বর- ৩৫০২৭/২৩। তিনি কারাগারে অসুস্থ হয়ে পড়লে গত সোমবার (১৬ অক্টোবর) তাকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গতকাল মঙ্গলবার (১৭ অক্টোবর) বিকেলে তার মৃত্যু হয়। তিনি ছিলেন বাগেরহাট জেলার কচুয়া এলাকার মৃত আহামদ আলীর ছেলে। চলতি বছরের ২১ মে আশুলিয়া এলাকা থেকে গ্রেফতার হন তিনি। এরপর থেকেই তিনি কারাবন্দি ছিলেন।

ঢামেক হাসপাতাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক মো. বাচ্চু মিয়া বলেন, তাদের মৃত্যুর বিষয়টি তাৎক্ষণিক সংশ্লিষ্ট থানা পুলিশকে অবহিত করা হয়েছে। ময়নাতদন্তের জন্য তাদের লাশ মর্গে রাখা হয়েছে।