থাইল্যান্ডের নির্বাচন: পরবর্তী ভোটে হেরে গেলে প্রার্থিতা প্রত্যাহার করবেন পিটা

প্রকাশিত: ১২:১৪ অপরাহ্ণ, জুলাই ১৬, ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক :

থাইল্যান্ডের মধ্য-বামপন্থি দল মুভ ফরোয়ার্ড পার্টির নেতা পিটা লিমজারোয়েনরাত জানান পার্লামেন্ট পরের সপ্তাহে তাকে সমর্থন না করলে তিনি তার প্রার্থিতা প্রত্যাহার করে নিবেন। গতকাল শনিবার তিনি এ মন্তব্য করেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা এক ভিডিও বার্তায় তিনি বলেন, ‘এটা পরিষ্কার যে মুভ ফরোয়ার্ড পার্টির সত্যিকার অর্থেই সরকার গঠনের সুযোগ নেই, আমি থাইল্যান্ডকে সুযোগ দিতে প্রস্তুত যে দলটি দ্বিতীয় সর্বাধিক ভোট পেয়েছে… জোট গঠনের জন্য একটি দল হতে দেয়।’

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী হওয়ার প্রাথমিক দৌড়ে হেরে যায় মুভ ফরোয়ার্ড পার্টির (এমএফপি) নেতা পিটা। দ্বিকক্ষবিশিষ্ট পার্লামেন্টের সদস্যদের কাছ থেকে অর্ধেকের বেশি প্রয়োজনীয় ভোট পেতে তিনি ব্যর্থ হয়েছেন।

এদিকে প্রথম দফার ভোটে হেরে যাওয়ার পর পিটা এক প্রতিক্রিয়ায় বলেন, তিনি প্রধানমন্ত্রীর প্রার্থিতা থেকে সরে যাবেন না। এ ক্ষেত্রে ভোট কাড়তে তার দল নতুন কৌশল অবলম্বন করবে।

৭৪৯ সদস্যের দুই কক্ষবিশিষ্ট পার্লামেন্টে পিটার নেতৃত্বাধীন ৮–দলীয় জোটের প্রয়োজন ৩৭৬ ভোট। এখন পর্যন্ত ৩১২টি আসন নিশ্চিত করতে পেরেছেন বিরোধী দল এমএফপির নেতা পিটা লিমজারোয়েনরাত। প্রধানমন্ত্রী হওয়ার জন্য তাঁর প্রয়োজন আরও ৬৪টি ভোট। এই ভোট তাঁকে নিম্নকক্ষে প্রতিদ্বন্দ্বী দলগুলো থেকে অথবা সেনা-সমর্থিত সরকারের নিয়োগ দেওয়া সিনেট সদস্যদের কাছ থেকে পেতে হবে