থার্টি ফার্স্ট নাইটকে ঘিরে ঢাবিতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার

প্রকাশিত: ৯:১২ অপরাহ্ণ, ডিসেম্বর ৩১, ২০২৩

 

ক্যাম্পাস:
থার্টি ফার্স্ট নাইটকে ঘিরে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাস এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। ক্যাম্পাসের প্রবেশপথগুলোতে বসানো হয়েছে পুলিশের চেকপোস্ট। চলছে বিশেষ নজরদারি, ক্যাম্পাসে প্রবেশ করতে জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে হচ্ছে সাধারণকে। টিএসসি এলাকায় মাইকিং করে বহিরাগতদের ক্যাম্পাস ত্যাগের নির্দেশ দেওয়া হচ্ছে। তবে বিশ্ববিদ্যালয়ের আইডি কার্ড প্রদর্শনের মাধ্যমে ক্যাম্পাসে অনায়েসে প্রবেশ করতে পারছেন শিক্ষার্থী।

রোববার (৩১ ডিসেম্বর) সন্ধ্যা ৭টা থেকে বিশ্ববিদ্যালয়ের প্রবেশপথগুলো যেমন— শাহবাগ, নীলক্ষেত ও পলাশী মোড় এলাকায় এই চিত্র লক্ষ্য করা যায়। এছাড়া, বিশ্ববিদ্যালয়ের প্রাণকেন্দ্র টিএসসিতে প্রায় অর্ধশতাধিক পুলিশ সদস্য মোতায়েন করা হয়।

সরেজমিনে দেখা গেছে, সন্ধ্যা ৭টা বাজার সঙ্গে সঙ্গে ঢাবি ক্যাম্পাসের প্রবেশপথগুলোতে পুলিশের চেকপোস্ট বসানো হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বা সংশ্লিষ্ট ব্যক্তিরা বৈধ পরিচয়পত্র দেখানো সাপেক্ষে ক্যাম্পাস এলাকায় ঢুকতে পারছেন। আজকের জন্য বহিরাগতদের বিশ্ববিদ্যালয় এলাকায় প্রবেশ নিয়ন্ত্রণ করা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের স্টিকারবিহীন গাড়িকে ঢুকতে দেওয়া হচ্ছে না।

তাছাড়া টিএসসি এলাকায় অর্ধশতাধিক পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। পুলিশ ক্ষণে ক্ষণে মাইকিং করে বহিরাগতদের ক্যাম্পাস ত্যাগের নির্দেশ দিচ্ছে। অন্যথায় তাদের বিরুদ্ধে বিশেষ ব্যবস্থা করা হবে বলেও বলা হচ্ছে।

এই উদ্যোগকে সাধুবাদ জানিয়ে বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষের শিক্ষার্থী শাহরিয়ার নাজিম সীমান্ত বলেন, ঢাবি প্রশাসন ও ডিএমপির এই উদ্যোগ বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য এবং মর্যাদা রক্ষায় একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করি। আমরা চাই এমন নিরাপত্তা ব্যবস্থা সবসময় চালু থাকুক, ক্যাম্পাস হোক বহিরাগত মুক্ত। ঢাবি বহিরাগতদের জন্য প্রেম চত্বর নয়, পার্ক নয় বরং বিশ্ববিদ্যালয়টি শুধুমাত্র উচ্চশিক্ষার কেন্দ্র হিসেবে পুনরায় নিজের সুনাম রক্ষা করবে এই প্রত্যাশা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো মাকসুদুর রহমান বলেন, আমরা আজকের জন্য বিশেষ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছি। প্রবেশপথে পুলিশ বহিরাগতের প্রবেশে বাধা দিচ্ছে এবং স্টিকারবিহীন গাড়িকে ঢুকতে দেওয়া হচ্ছে না। আমার চাচ্ছি আজকে কেউ যেন আতশবাজি বা পটকা না ফাটায়, ফানুস না ওড়ায়। তবুও যদি কেউ এমনটা করে তবে আমরা তাদের বাধা দেব এবং এসব করতে নিরুৎসাহিত করব।

উল্লেখ্য, থার্টি ফাস্ট নাইটে ঢাবিতে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে ঢাবি প্রশাসন ও ডিএমপি। এ সময় পটকা বা আতশবাজি না ফাটানো ও ফানুস না ওড়ানোর নির্দেশনা দেওয়া হয়।