দক্ষিণ সিটির মশা নিধনে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে লাখ টাকা জরিমানা

প্রকাশিত: ৬:১৭ অপরাহ্ণ, আগস্ট ২০, ২০২৩

সাজ্জাদ হোসেন:
ডেঙ্গু প্রতিরোধ ও এডিস মশার প্রজননস্থল নিধনে রাজধানীর বিভিন্ন এলাকায় সাতটি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। অভিযানকালে এডিস মশার লার্ভা পাওয়ায় ৯টি বাসাবাড়ি ও নির্মাণাধীন ভবনের মালিকসহ সংশ্লিষ্টদের এক লাখ তিন হাজার টাকা জরিমানা করা হয়েছে। আজ রোববার (২০ আগস্ট) ডিএসসিসির আওতাধীন সেন্ট্রাল রোড, নব রায় বসাক লেন, তাঁতীবাজার, ওয়ারী, র‌্যাংকিং স্ট্রিট, পিয়ার আলী গলি, কদম আলি রোড, মান্ডা, সাইনবোর্ড, ডেমরা, ছনটেক, শেখদী, দক্ষিণ কাজলা, রায়েরবাগ ও কদমতলী এলাকায় এসব অভিযান পরিচালনা করা হয়।


১ নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট হাবিবুল হাসান রুমি ১৮ নম্বর ওয়ার্ডের সেন্ট্রাল রোড এলাকায় ৪৭টি বাসাবাড়ি ও স্থাপনায় অভিযান পরিচালনা করেন এবং একটি স্থাপনায় মশার লার্ভা পাওয়ায় পাঁচ হাজার টাকা জরিমানা আদায় করেন।
৪ নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলাম ৩৬ নম্বর ওয়ার্ডের নব বসাক লেন ও তাঁতীবাজার এলাকায় ৫১টি স্থাপনা ও বাসাবাড়িতে অভিযান পরিচালনা করেন এবং একটি স্থাপনায় মশার লার্ভা পাওয়ায় ২০ হাজার টাকা জরিমানা আদায় করেন।
৫ নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট মৌসুমি জেরিন কান্তা ৪১ নম্বর ওয়ার্ডের ওয়ারী ও র‌্যাঙ্কিং স্ট্রিট এলাকায় ৪৫টি বাসাবাড়ি ও স্থাপনায় অভিযান পরিচালনা করেন এবং দুটি স্থাপনায় মশার লার্ভা পাওয়ায় ৪০ টাকা জরিমানা আদায় করেন।


৭ নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. এরশাদ উদ্দিন ৭১ নম্বর ওয়ার্ডের পিয়ার আলী গলি, কদম আলি রোড ও মান্ডা এলাকায় ৭২টি বাসাবাড়ি ও স্থাপনায় অভিযান পরিচালনা করেন। আদালত এসময় দুটি স্থাপনায় মশার লার্ভা পাওয়ায় তিন হাজার টাকা জরিমানা আদায় করেন।
৮ নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট পংকজ চন্দ্র দেবনাথ ৬৬ নম্বর ওয়ার্ডের সাইনবোর্ড ও ডেমরা এলাকায় ৫৫টি বাসাবাড়ি ও স্থাপনায় অভিযান পরিচালনা করেন। আদালত এসময় দুটি স্থাপনায় মশার লার্ভা পাওয়ায় ১৫ হাজার টাকা জরিমানা আদায় করেন।
৯ নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট পংকজ শেখ শামসুল আরেফিন ৬২ নম্বর ওয়ার্ডের ছনটেক, শেখদী ও দক্ষিণ কাজলা এলাকায় ৪০টি বাসাবাড়ি ও স্থাপনায় অভিযান পরিচালনা করেন। আদালত এসময় কোনো স্থাপনায় মশার লার্ভা পাননি।
১০ নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মনজুর হোসেন ৫৯ নম্বর ওয়ার্ডের রায়েরবাগ ও কদমতলী এলাকায় ৪৫টি বাসাবাড়ি ও স্থাপনায় অভিযান পরিচালনা করেন। আদালত এসময় একটি স্থাপনায় মশার লার্ভা পাওয়ায় ২০ হাজার টাকা জরিমানা আদায় করেন। এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানিয়েছেন ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা আবু নাছের।