দাবি আদায়ে প্রেসক্লাবের সামনে সমবেত বিভিন্ন সংগঠন, যান চলাচল বন্ধ

প্রকাশিত: ২:২২ অপরাহ্ণ, আগস্ট ২৫, ২০২৪

নিজস্ব প্রতিবেদক:

আওয়ামী লীগ সরকার পতনের পর থেকেই দাবি আদায়ের শহরে পরিণত হয়েছে রাজধানী ঢাকা। প্রতিদিনই কোনও না কোনও দাবি নিয়ে রাজপথে নামছেন আন্দোলনকারীরা। সচিবালয় থেকে জাতীয় প্রেসক্লাব, শাহবাগ, এমনকি প্রধান উপদেষ্টার বাসভবনের সামনেও নিজেদের দাবি আদায়ে সমবেত হচ্ছেন আন্দোলনকারীরা। আজও এর ব্যতিক্রম ঘটেনি। বিভিন্ন দাবি আদায়ে জাতীয় প্রেসক্লাবের সামনে সমবেত হয়েছেন বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের সদস্যরা। এ কারণে ওই এলাকায় সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

রবিবার (২৫ আগস্ট) সকাল থেকেই প্রেসক্লাবের সামনে চাকরি জাতীয়করণ, স্থায়ীকরণ, পুর্নবহাল, পরীক্ষা পদ্ধতি সংস্কারসহ নানা দাবিতে অবস্থান কর্মসূচি ও বিক্ষোভ সমাবেশ করছেন বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের বঞ্চিতরা। তাদের মধ্যে রয়েছে বাংলাদেশ আনসার, বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষক সমিতি, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন কমিউনিটি ক্লিনিকের মাল্টিপারপাস হেলথ ভলান্টিয়ার, শিক্ষানবিশ আইনজীবী এবং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দফতরি কাম প্রহরীরা।
সরেজমিনে দেখা গেছে, সকাল থেকেই কয়েক হাজার আনসার সদস্য জাতীয়করণের দাবিতে প্রেসক্লাবের সামনে থেকে সুপ্রিম কোর্ট পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করছেন। এ সময় কদম ফোয়ারা মোড়ে তারা ব্যারিকেড দিয়ে যান চলাচল বন্ধ করে দেন।

এ সময় আন্দোলনকারী আনসারদের পক্ষ থেকে আলমগীর হোসেন সাগর নামে এক সমন্বয়ক  বলেন, ‘আমরা আমাদের এক দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত রাজপথ থেকে যাচ্ছি না। আমাদের দাবি আদায়ের জন্য আমরা সচিবালয়, জাতীয় প্রেসক্লাব, আনসার সদর দফতর যেখানে যাওয়া দরকার সেখানেই যাবো। যা করা দরকার তা-ই করবো। কিন্তু দাবি পূরণ না হওয়া না আমরা যাচ্ছি না।’
এদিকে প্রেসক্লাবের গেটের সামনে মানববন্ধন করছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন কমিউনিটি ক্লিনিকের মাল্টিপারপাস হেলথ ভলান্টিয়ার। তাদের দাবি, এসএইচভিদের চাকরি পুর্নবহাল ও স্থায়ীকরণ, ভাতা বিলুপ্ত করে বেতন ও উৎসব ভাতা দেওয়া, সিভিএইচসির এমএইচভি সংক্রান্ত কার্যক্রম স্থগিত ঘোষণার নটিশ প্রত্যাহার।

একই স্থানে স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসাগুলোকে জাতীয়করণের এক দফা দাবিতে অবস্থান কর্মসূচি পালন করে বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষক সমিতি। এখানকার কর্মসূচি পালন শেষে তারা প্রধান উপদেষ্টার বাসভবন যমুনার দিকে অগ্রসর হন।

স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষক সমিতি
জাতীকরণের দাবিতে প্রেসক্লাব ও সচিবালয়ের মাঝে অবস্থান কর্মসূচি পালন করছেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দফতরি কাম প্রহরীরা। তারা পল্টন থেকে প্রেসক্লাব অভিমুখে সড়ক বন্ধ করে রেখেছেন।

এছাড়া শিক্ষানবিশ আইনজীবীদেরও পাঁচ দাবিতে মানববন্ধন করতে দেখা গেছে। তাদের দাবিগুলো হলো– বাংলাদেশ বার কাউন্সিলের আইনজীবী তালিকাভুক্ত করার পরীক্ষা পদ্ধতি সংস্কার, প্রতি বছর কমপক্ষে দুটি পরীক্ষা নেওয়া, বাংলাদেশ বার কাউন্সিলের এমসিকিউ পরীক্ষার পাস নম্বর ৪০ করা, আইনজীবী তালিকাভুক্ত পরীক্ষা বাংলাদেশ বার কাউন্সিলের অধীনে নেওয়া, বাংলাদেশ বৈষম্যবিরোধী শিক্ষানবিশ আইনজীবী ও ছাত্র ঐক্য পরিষদের ব্যানারে তারা এসব দাবি জানান।

এদিকে প্রেসক্লাবের সামনে এসব সংগঠনের অবস্থানের কারণে সড়কের দুই পাশেই যান চলাচল বন্ধ ছিল সকাল ১০টা থেকে দুপুর সোয়া ১টা পর্যন্ত। এতে ভোগান্তিতে পড়েছেন এই রুট দিয়ে চলাচলকারী যাত্রী ও পরিবহণ শ্রমিকরা। এতে ক্ষোভ প্রকাশ করেছেন পথচারীরা।

পথচারীদের ভাষ্য, এতদিন কেউ কোনও দাবি জানায়নি। এখন সুযোগ পেয়ে যে যার মতো রাস্তা বন্ধ করে দাবি জানাচ্ছে। মনে হয় দাবি আদায়ের শহর এই ঢাকা।