দিনভর তাপপ্রবাহের মধ্যেই রাতে ঢাকায় স্বস্তির ঝড়-বৃষ্টি

প্রকাশিত: ১০:১৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৭, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:
গত কয়েকদিন ঢাকাসহ দেশের বেশিরভাগ অঞ্চল বৃষ্টিহীন। তাই গরম বেড়ে শনিবার দেশের বিভিন্ন অঞ্চলে শুরু হয়েছে মৃদু তাপপ্রবাহ। আজ রোববার তাপপ্রবাহের আওতা আরও বেড়েছে। দিনভর ঢাকায় ছিল রোদের দাপট। তাই গরমে কষ্ট পাচ্ছিলেন নগরবাসী।

তবে দিনভর তাপপ্রবাহের মধ্যেই রাতে ঢাকায় স্বস্তির ঝড়-বৃষ্টি হলেও তা বেশিক্ষণ স্থায়ী ছিল না। রাত সাড়ে ৮টার আগে হঠাৎই ঢাকার আকাশে বিজলির চমক। সঙ্গে শুরু হয় ঝড়ো হাওয়া। মেঘের গর্জনের সঙ্গে শুরু হয় স্বস্তির বৃষ্টি। ঠান্ডা বাতাস এবং বৃষ্টিতে তাৎক্ষণিক স্বস্তি নেমেছে নগরে। তবে অল্প কিছুক্ষণ পরেই কমে যায় বৃষ্টির তীব্রতা।

গতকাল শনিবার (১৬ সেপ্টেম্বর) দেশে ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস। আজ রোববার তা আরও বেড়ে হয় ৩৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগসহ ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর কিশোরগঞ্জ, যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, বরিশাল, ভোলা, ফেনী, ও কুমিল্লা জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অনেক জায়গা থেকে প্রশমিত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আজ রোববার (১৭ সেপ্টেম্বর) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস ছিল শ্রীমঙ্গলে।

গতকাল শনিবার (১৬ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টা থেকে আজ রোববার (১৭ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম বিভাগ ছাড়া সারাদেশ ছিল বৃষ্টিহীন। তবে আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে বৃষ্টি বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

আজ রোববার (১৭ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির জানান, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; ময়মনসিংহ ও খুলনা বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে বলে জানান এ আবহাওয়াবিদ।