দীর্ঘদিন ধরে ঝুলে থাকা মামলা দ্রুত নিষ্পত্তির সুপারিশ

প্রকাশিত: ৫:৪৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৭, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:
আইন ও বিচার বিভাগের আওতায় থাকা মামলাগুলো দ্রুত নিষ্পত্তির মাধ্যমে জনগণের দুর্ভোগ লাঘবে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করেছে জাতীয় সংসদের পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। আজ বুধবার (২৭ সেপ্টেম্বর) জাতীয় সংসদ ভবনে কমিটির ২৬তম বৈঠক হয়। এতে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি আবুল কালাম আজাদ।
কমিটির সদস্য হাফিজ আহমদ মজুমদার, বীরেন শিকদার এবং আদিবা আনজুম মিতা বৈঠকে অংশগ্রহণ করেন। বৈঠকে সভাপতির বিশেষ আমন্ত্রণে পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ড. শামসুল আলম উপস্থিত ছিলেন।
বৈঠকে বর্তমান সরকারের সময়ে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় থেকে যেসব প্রকল্প গ্রহণ করা হয়েছে, সেসব প্রকল্পের আর্থিক ব্যয় ও বাস্তব অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।
কমিটি বর্তমান সরকারের সময়ে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের নেওয়া প্রকল্পগুলোর মধ্যে যেগুলো শেষ হয়নি- তা দ্রুত শেষ করার সুপারিশ করে। উচ্চ আদালত ও অধস্তন আদালতে মামলায় যুক্তি উপস্থাপন, রায় লিপিবদ্ধ করা এবং আইনের বই রচনার ক্ষেত্রে বাংলা ভাষার ব্যবহার বাড়াতে কমিটি আইন ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়কে সুপরিশ করে।
বৈঠকের শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সব শহীদের আত্মার মাগফিরাত কামনা করে তাদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানানো হয়।
বৈঠকে আরও উপস্থিত ছিলেন- আইএমইডি সচিব, পরিকল্পনা কমিশনের সদস্য, লেজিসলেটিভ ও সংসদ বিভাগের সচিব, আইন ও বিচার বিভাগের সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তারা।