দুদক কর্মকর্তা পরিচয়ে অভিযোগ নিষ্পত্তির কথা বলে টাকা নিতেন রেজওয়ান

প্রকাশিত: ৮:২৫ অপরাহ্ণ, জুলাই ১৯, ২০২৩

সাইফুল ইসলাম:
দুর্নীতি দমন কমিশনের (দুদক) কর্মকর্তা পরিচয়ে প্রতারণা করে লাখ লাখ টাকা আত্মসাতের অভিযোগে মো. রেজওয়ান নামে একজনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ডিবি-সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম (দক্ষিণ) বিভাগের একটি টিম। তিনি নিজেকে দুদকের কর্মকর্তা পরিচয় দিয়ে অভিযোগ নিষ্পত্তি করে দেওয়ার কথা বলে ভুক্তভোগীদের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন। আজ বুধবার (১৯ জুলাই) বিকেলে নিউজ পোস্টকে এ তথ্য জানান অভিযানের নেতৃত্ব দেওয়া সহকারী পুলিশ কমিশনার শিপ্রা রানী দাস।

তিনি বলেন, গতকাল মঙ্গলবার (১৯ জুলাই) রাতে রাজধানীর মিরপুর-১০ থেকে তাকে গ্রেফতার করে অর্গানাইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিম। এ সময় তার কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত দুটি মোবাইল ফোন, একটি ল্যাপটপ ও একটি পকেট রাউটার উদ্ধার করা হয়।

এসি শিপ্রা রানী দাস বলেন, প্রতারক রেজওয়ান দুদকের ঊর্ধ্বতন কর্মকর্তার নাম, পদবি ও ছবি ব্যবহার করে হোয়াটসঅ্যাপে অ্যাকাউন্ট খোলে। এরপর বিভিন্ন পত্রিকা থেকে সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত বিভিন্ন অফিসের অনিয়ম সংক্রান্ত তথ্য সংগ্রহ করে জড়িতদের টার্গেট করতো। পরে টার্গেট করা ব্যক্তিদের ফোন দিয়ে তাদের নামের অভিযোগ নিষ্পত্তির কথা বলে ভয়ভীতি দেখিয়ে মোটা অঙ্কের টাকা দাবি করতো। গ্রেফতার রেজওয়ান স্বল্প শিক্ষিত। নানা কারণে পড়াশোনা বন্ধ করে অল্প পরিশ্রমে অধিক টাকা আয়ের দিকে পথ বাড়ায়। এর আগেও বেশ কয়েকবার গ্রেফতার হয়ে জেলে থাকার পর জামিনে মুক্ত হয়ে পুনরায় একই কাজ করে আসছিলেন তিনি।

গোয়েন্দা পুলিশের এই কর্মকর্তা বলেন, সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তার পরিচয়ে কেউ ফোন দিলে তা যাচাই করা, অপরিচিত কাউকে ব্যক্তিগত তথ্য না দেওয়া, যেকোনো আর্থিক লেনদেন থেকে বিরত থাকা ও প্রতারণার শিকার হলে পুলিশের সহায়তা নিতে পারেন। ভুক্তভোগীদের এ বিষয়ে আরও সতর্ক থাকার পরামর্শ দেন গোয়েন্দা কর্মকর্তা শিপ্রা রানী দাস। এ ঘটনায় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলেও জানান গোয়েন্দা পুলিশের এই কর্মকর্তা।