দু’দিনে কুকুর কামড়ালো ১২ জনকে, হাসপাতালে নেই ভ্যাকসিন

প্রকাশিত: ১২:৫৫ অপরাহ্ণ, জানুয়ারি ২৫, ২০২৪

জেলা প্রতিনিধি নেত্রকোনা

নেত্রকোনার কলমাকান্দা উপজেলায় কুকুরের কামড়ে শিশুসহ ১২ জন আহত হয়েছেন। মঙ্গলবার (২৩ জানুয়ারি) সকাল থেকে বুধবার (২৪ জানুয়ারি) দুপুর পর্যন্ত জেলার কলমাকান্দা বাজার, চত্রংপুর এবং মন্তলা এলাকায় এসব ঘটনা ঘটে। তবে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জলাতঙ্ক রোগের ভ্যাকসিন না থাকায় বিপাকে পড়েছেন আহত ব্যক্তিরা।

স্থানীয় সূত্রে জানা গেছে, আহত ব্যক্তিদের মধ্যে ১০ জন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিয়েছেন। অন্য দুজন নেত্রকোনা আধুনিক সদর হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

আহতরা হলেন, নিকেশ তালুকদার (১৫), সেলিম মিয়া (৩৫), কাইয়ুম মিয়া (১৩), সজল সরকার (৩৫), হৃদয় মিয়া (২২), তুহা (৫), সামিয়া (২), সাবিকুন্নাহার (৩৫), আলেক মিয়া (৬২) ও পলাশ সরকার (২৬)।

আহতদের মধ্যে চা বিক্রেতা নিকেশ তালুকদার সরকার বলেন, পাশের একটি দোকানে চা দিয়ে ফেরার পথে পাগলা কুকুরের আক্রমণের শিকার হই। পরে লোকজন লাঠি দিয়ে কুকুরটি তাড়িয়ে আমাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে আসেন। হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক শরিফুল ইসলাম জরুরি ভিত্তিতে ভ্যাকসিন নিতে পরামর্শ দেন। আমি একজন গরিব মানুষ, হাসপাতালে ভ্যাকসিন না থাকায় অন্যের সহযোগিতায় ৫৫০ টাকা করে পাঁচটি ভ্যাকসিন বাইরে থেকে কিনে আনতে হয়েছে।

কলমাকান্দা উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডা. আল মামুন বলেন, হাসপাতালে অ্যান্টি-র্যাবিস ভ্যাকসিন না থাকায় রোগীদের তা দেওয়া সম্ভব হচ্ছে না।