দুর্যোগ উপদেষ্টার সঙ্গে রোহিঙ্গা নিয়ে আলোচনা মার্কিন রাষ্ট্রদূতের

প্রকাশিত: ৫:১৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০২৪

নিজস্ব প্রতিবেদক:

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফারুক ই আজমের সঙ্গে সাক্ষাৎ করেছেন আমেরিকার রাষ্ট্রদূত মিস হেলেন নাফেভ। এ সময় তাদের মধ্যে দুর্যোগ সংশ্লিষ্ট বিষয়াবলী ও বলপূর্বক ব্যস্তচ্যুত মিয়ানমার নাগরিকের বিষয়ে আলোচনা হয়েছে বলে জানানো হয়েছে।

সোমবার (৯ সেপ্টেম্বর) আমেরিকার রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালনরত চার্জ ডি অ্যাফেয়ার্স মিস হেলেন নাফেভ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফারুক ই আজমের সঙ্গে সাক্ষাৎ করেন।
তারা ত্রাণ কার্যক্রম সমন্বয়, খাদ্য নিরাপত্তা, জলবায়ু পরিবর্তন, দুর্যোগ ঝুঁকি হ্রাস নিয়ে আলোচনা করেন। তাছাড়া, ইউএস এইডের অর্থায়ন প্রকল্প ‘সৌহাদ্য’ এবং ‘নবযাত্রা’ নিয়েও তাদের মধ্যে আলোচনা হয়।

একইসঙ্গে রাষ্ট্রদূত বলপূর্বক ব্যস্তচ্যুত মিয়ানমার নাগরিকদের কর্মসংস্থান, শিক্ষা, তৃতীয় দেশে পুনর্বাসন, জটিল স্বাস্থ্য ঝুঁকি নিয়ে ফলপ্রসু আলোচনা করেন। তিনি বর্তমানে মিয়ানমার থেকে অবৈধভাবে অনুপ্রবেশকারী, বলপূর্বক ব্যস্তচ্যুত নাগরিকদের রেজিস্ট্রেশন বিষয়ে উপদেষ্টার দৃষ্টি আকর্ষণ করেন।

সভায় আমেরিকার পক্ষে রাষ্ট্রদূত ছাড়াও সিনিয়র মানবিক উপদেষ্টা (রোহিঙ্গা রেসপন্স) মিসেস লিনসে হারনিশ ও শরণার্থী সমন্বয়কারী মিঃ টমাস ব্রাউনস উপস্থিত ছিলেন।

অন্যদিকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের পক্ষে সচিব মো. কামরুল হাসানসহ অতিরিক্ত সচিবরা এবং যুগ্মসচিব উপস্থিত ছিলেন।