দেশের সীমান্ত এলাকায় বিজিবির অভিযানে আগস্ট মাসে ২১৫ কোটি টাকার চোরাচালান পণ্য ও মাদকদ্রব্য উদ্ধার

প্রকাশিত: ১০:৩৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩, ২০২৩

সাইফুল ইসলাম:
চলতি বছরের গেল আগস্ট মাসে দেশের বিভিন্ন সীমান্ত এলাকাসহ অন্যান্য জায়গায় অভিযান চালিয়ে ২১৫ কোটি ২৯ লাখ টাকার চোরাচালান পণ্য জব্দ করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। এর মধ্যে বিভিন্ন ধরনের চোরাচালান পণ্যসামগ্রী, অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়েছে।

বিজিবি বলছে, সীমান্তে তাদের অভিযানে ইয়াবাসহ বিভিন্ন প্রকার মাদক পাচার ও অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ২৭৩ জন চোরাকারবারিকে এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রমের অপরাধে ২৮ জন বাংলাদেশি নাগরিক, চারজন ভারতীয় নাগরিক এবং ১২৪ জন মায়ানমার নাগরিককে আটকের পর তাদের বিরুদ্ধে আইনাগত ব্যবস্থা নেওয়া হয়েছে। আজ রোববার (৩ সেপ্টেম্বর) বিকেলে নিউজ পোস্টকে এ তথ্য জানিয়েছেন বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম।

তিনি বলেন, জব্দ করা চোরাচালানের মধ্যে রয়েছে- ৩৩ কেজি ৩৪ গ্রাম স্বর্ণ, ৩৫ কেজি ৭৫৮ গ্রাম রুপা, ২ লাখ ৮৬ হাজার ৮৯২টি কসমেটিক্স সামগ্রী, ১৮ হাজার ৩২১টি ইমিটেশন গহনা, ১৯ হাজার ৮৫৭ শাড়ি, সাত হাজার ৩২৩ থ্রিপিস-শার্টপিস-চাদর ও কম্বল, এক হাজার ৬২৮ ঘনফুট কাঠ, ৯ হাজার ৯৩২ কেজি চা পাতা, ৫১ হাজার ৮৯০ কেজি কয়লা, দুটি কষ্টিপাথরের মূর্তি, চারটি ট্রাক-কাভার্ডভ্যান, পাঁচটি পিকআপ, দুটি প্রাইভেটকার, আটটি চাঁন্দের গাড়ি, ১৯টি সিএনজি-ইজিবাইক এবং ৬৪টি মোটরসাইকেল। এছাড়া অভিযানে পাঁচটি পিস্তল, চারটি ম্যাগাজিন এবং ১৮ রাউন্ড গুলি উদ্ধার করা হয়েছে।

মাদক ও নেশাজাতীয় দ্রব্যের মধ্যে রয়েছে- ২১ লাখ ৮৫ হাজার ৪৭৫ ইয়াবা, ৮ কেজি ৪২০ গ্রাম ক্রিস্টাল মেথ আইস, ২৯ কেজি ৫৪৬ গ্রাম হেরোইন, ১০ হাজার ৪২৮ বোতল ফেনসিডিল, ২৪ হাজার ৭১৭ বোতল বিদেশি মদ, ৯৫৮ লিটার বাংলা মদ, ৪ হাজার ৬৪৪ ক্যান বিয়ার, ১ হাজার ২১৫ কেজি গাঁজা, ৪ লাখ ৪৫ হাজার ২৫ প্যাকেট বিড়ি-সিগারেট, ৬৫ হাজার ৩৪৭ নেশাজাতীয় ইনজেকশন, ৭ হাজার ৫০৫ ইস্কাফ সিরাপ, ২ কেজি ৫০০ গ্রাম কোকেন, ২ হাজার ৭৪২ বোতল এমকেডিল/কফিডিল, ২৬ হাজার ৫০২ পিস এ্যানেগ্রা-সেনেগ্রা ট্যাবলেট, ১৩ লাখ ৩১ হাজার ৫৫৬ পিস বিভিন্ন প্রকার ওষুধ এবং ২১ হাজার ১৮৪ অন্যান্য ট্যাবলেট। দেশের সীমান্ত এলাকাসহ বিভিন্ন স্থানে এ অভিযান অব্যাহত রয়েছে বলেও জানান বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম।