দেশে ডেঙ্গুতে একদিনে প্রাণ গেল আরও ৫ জনের, আক্রান্ত ১১৯৭ জন

প্রকাশিত: ৮:০৯ অপরাহ্ণ, নভেম্বর ২০, ২০২৩

সাজ্জাদ হোসেন:
ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে সারাদেশে একদিনে প্রাণ গেছে আরও ৫ জনের। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৫৫৪ জনে। এ সময় হাসপাতালে ভর্তি হয়েছেন ১ হাজার ১৯৭ জন ডেঙ্গুরোগী।


অন্যদিকে ঢাকাসহ দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে বর্তমানে চিকিৎসাধীন আছেন ৪ হাজার ৬৫৩ জন ডেঙ্গুরোগী।


আজ সোমবার (২০ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ মো. জাহিদুল ইসলাম স্বাক্ষরিত ডেঙ্গুবিষয়ক নিয়মিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।


স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গতকাল রোববার (১৯ নভেম্বর) সকাল ৮টা থেকে আজ সোমবার (২০ নভেম্বর) সকাল ৮টা পর্যন্ত সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ১ হাজার ১৯৭ জনের মধ্যে ঢাকার বাসিন্দা ২৮৬ এবং ঢাকার বাইরের ৯১১ জন। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৫ জনের মধ্যে ঢাকার বাসিন্দা ৩ জন, ঢাকার বাইরের ২ জন।


চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২০ নভেম্বর পর্যন্ত সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন মোট ৩ লাখ ২ হাজার ৪৫২ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ১ লাখ ৫ হাজার ৮২১ জন, আর ঢাকার বাইরের ১ লাখ ৯৬ হাজার ৬৩১ জন।


গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন ১ হাজার ৪৮৮ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৩১৭ জন এবং ঢাকার বাইরের ১ হাজার ১৭১ জন।


গত ১ জানুয়ারি থেকে ২০ নভেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন ২ লাখ ৯৬ হাজার ২৪৫ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ১ লাখ ৩ হাজার ৭২৪ জন এবং ঢাকার বাইরের ১ লাখ ৯২ হাজার ৫২১ জন।


২০২২ সালে ডেঙ্গুতে ২৮১ জন মারা যান। ওই বছরের শেষ মাস ডিসেম্বরে ২৭ জনের মৃত্যু হয়। একই সঙ্গে আলোচ্য বছরে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ৬২ হাজার ৩৮২ জন।


প্রসঙ্গত, ২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গু সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১ সালে সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। একই বছর দেশব্যাপী ডেঙ্গু আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল।


স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে ২০২২ সালে ২৮১ জন, ২০২১ সালে ১০৫ জন, ২০২০ সালে সাতজন ও ২০১৯ সালে ১৭৯ জনের মৃত্যু হয়।