দেশে ডেঙ্গুর মধ্যেই এবার চোখ রাঙাচ্ছে করোনা: একদিনে আক্রান্ত ১০ জন

প্রকাশিত: ১১:৩৬ অপরাহ্ণ, ডিসেম্বর ২৪, ২০২৩

সাজ্জাদ হোসেন:
বিশ্বজুড়ে ফের বাড়ছে করোনাভাইরাস। করোনাভাইরাসের ধরন ওমিক্রনের সাব-ভ্যারিয়েন্ট (উপধরন) বিশ্বের বিভিন্ন দেশে দ্রুত ছড়িয়ে পড়ছে। এরই মধ্যে ভারত, চীন, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ বেশ কয়েকটি দেশে ধরনটি পাওয়া গেছে। তবে বাংলাদেশে এখনো নতুন ধরনটির তথ্য পাওয়া যায়নি। দেশে ডেঙ্গুর মধ্যেই এবার চোখ রাঙাচ্ছে করোনা। বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে ১০ জনের শরীরে করোনার জীবাণু পাওয়া গেছে। এ নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ ৪৬ হাজার ২০৭ জনে। আর ২৪ ঘণ্টায় কারো মৃত্যু হয়নি। তবে মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশে করোনায় মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৯ হাজার ৪৭৭ জনে। আজ রোববার (২৪ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা বিষয়ক এক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সারাদেশে গত ২৪ ঘণ্টায় ৮৮৫টি পরীক্ষাগারে ৪২১টি নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২ দশমিক ৩৮ শতাংশ। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক শূন্য ৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তদের মধ্যে থেকে সেরে উঠেছেন পাঁচজন। এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ লাখ ১৩ হাজার ৮৯৬ জনে। সুস্থতার হার ৯৮ দশমিক ৪২ শতাংশ।

প্রসঙ্গত, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যুর তথ্য জানায় স্বাস্থ্য অধিদপ্তর।