দেশে প্রাণঘাতী ডেঙ্গুতে একদিনে আবারও প্রাণ গেল ১৫ জনের

প্রকাশিত: ৮:৩০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৭, ২০২৩

সাজ্জাদ হোসেন:
দেশে প্রাণঘাতী ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে একদিনে আবারও প্রাণ গেছে ১৫ জনের। গতকাল মঙ্গলবারও একই মৃত্যুও ঘটনা ঘটে। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে মোট মৃত্যু ৯৫৮ জনে দাঁড়িয়েছে। এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে হাসপাতালে ভর্তি হয়েছেন দুই হাজার ৯৫০ জন। আজ বুধবার (২৭ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ মো. জাহিদুল ইসলামের সই করা ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।


স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গতকাল মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে আজ বুধবার (২৭ সেপ্টেম্বর) সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন ২ হাজার ৯৫০ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৭২৬ জন ও ঢাকার বাইরের দুই হাজার ২২৪ জন।

গত ২৪ ঘণ্টায় যে ১৫ জনের মৃত্যু হয়েছে তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৭ জন ও ঢাকার বাইরের ৮ জন।

 

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়েছেন এক লাখ ৯৬ হাজার ৮৩১ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৮১ হাজার ২১৬ জন। ঢাকার বাইরের হাসপাতালগুলোতে ভর্তি হয়েছেন এক লাখ ১৫ হাজার ৬১৫ জন।


একই সময়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন এক লাখ ৮৫ হাজার ৯০৬ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৭৭ হাজার ৫৪ জন এবং ঢাকার বাইরের এক লাখ ৮ হাজার ৮৫২ জন।


বর্তমানে সারাদেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন নয় হাজার ৯৬৭ জন। তাদের মধ্যে ঢাকায় তিন হাজার ৫৩৮ জন এবং ঢাকার বাইরে ছয় হাজার ৪২৯ জন।


এর আগে ২০২২ সালে ডেঙ্গুতে ২৮১ জন মারা যান। ওই বছরের শেষ মাস ডিসেম্বরে ডেঙ্গুতে ২৭ জনের মৃত্যু হয়। একই সঙ্গে আলোচ্য বছরে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ৬২ হাজার ৩৮২ জন।


প্রসঙ্গত, ২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গু সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১ সালে সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। একই বছর দেশব্যাপী ডেঙ্গু আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল।