দেশে ফিরেছেন বিমানবাহিনী প্রধান

প্রকাশিত: ৭:৪৭ অপরাহ্ণ, জুলাই ২৪, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:
বিমানবাহিনী প্রধান এয়ার মার্শাল শেখ আব্দুল হান্নান চীন সফর শেষে দেশে ফিরেছেন। আজ সোমবার (২৪ জুলাই) বিকেলে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর)।
বিজ্ঞপ্তিতে বলা হয়, বিমানবাহিনী প্রধান এয়ার মার্শাল শেখ আব্দুল হান্নান চীন সফর শেষে আজ সোমবার (২৪ জুলাই) দেশে ফেরেন। চীন পিপল্স লিবারেশন আর্মি এয়ারফোর্সের (পিএলএএএফ) আমন্ত্রণে গত ১৬ জুলাই চারজন সফরসঙ্গীসহ সস্ত্রীক সরকারি সফরে চীন গমন করেন বিমানবাহিনী প্রধান।
আইএসপিআর জানায়, সফরকালে বিমানবাহিনী প্রধান চীনের স্টেট কাউন্সিলর ও প্রতিরক্ষামন্ত্রী জেনারেল লি শাংফু এবং পিএলএএএফ’র কমান্ডার জেনারেল চ্যাং ডিংকিউয়ের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাতকালে তারা দুই দেশের বিমান বাহিনীর মধ্যে প্রযুক্তি বিনিময়সহ প্রশিক্ষণ এবং আধুনিকায়ন সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে মতবিনিময় ও অন্যান্য বিষয়ে আলোচনা করেন। এছাড়াও বাংলাদেশ বিমানবাহিনীকে প্রদেয় কে-৮ বিমান অতি শিগগিরই হস্তান্তরের ব্যাপারে এবং বিমানবাহিনীতে ব্যবহারের জন্য প্রয়োজনীয় যন্ত্রাংশ এবং সরঞ্জামাদি দ্র“ততম সময়ের মধ্যে চীন থেকে বাংলাদেশে সরবরাহের বিষয়ে আশ্বস্ত করেন। বাংলাদেশ বিমানবাহিনী প্রধান এয়ার মার্শাল শেখ আব্দুল হান্নান চায়না ন্যাশনাল এ্যারো-টেকনোলজি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশন (সিএটিআইসি), হংডু এভিয়েশন ইন্ডাস্ট্রি গ্র“প, এয়ারফোর্স কমান্ড কলেজ (ঈঅঞওঈ) এবং এভিয়েশন ইউনিভার্সিটি অব পিএলএএএফ পরিদর্শন করেন।
বিমানবাহিনী প্রধানের এ সফরের মাধ্যমে বাংলাদেশ বিমানবাহিনী ও চীন পিপল্স লিবারেশন আর্মি এয়ারফোর্সের মধ্যে বিদ্যমান সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে আশা করেছে আইএসপিআর।