দেশে মশার কামড়ে ডেঙ্গু জ্বরে একদিনে প্রাণ গেল আরও ৯ জনের

প্রকাশিত: ১০:২৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৮, ২০২৩

সাজ্জাদ হোসেন:
দেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যা। প্রাণঘাতী মশার কামড়ে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় একদিনে সারাদেশে প্রাণ গেছে আরও ৯ জনের। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে মোট মৃত্যু ৯৬৭ জনে দাঁড়িয়েছে। এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে হাসপাতালে ভর্তি হয়েছেন দুই হাজার ৩৫৭ জন। আজ বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ মো. জাহিদুল ইসলামের সই করা ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গতকাল বুধবার (২৭ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে আজ বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন দুই হাজার ৩৫৭ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৬৭১ জন ও ঢাকার বাইরের এক হাজার ৬৮৬ জন।

২৪ ঘণ্টায় যে ৯ জনের মৃত্যু হয়েছে তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৩ জন ও ঢাকার বাইরের ৬ জন।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়েছেন এক লাখ ৯৯ হাজার ১৮৮ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৮১ হাজার ৮৮৭ জন। ঢাকার বাইরের হাসপাতালগুলোতে ভর্তি হয়েছেন এক লাখ ১৭ হাজার ৩০১ জন।

একই সময়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন এক লাখ ৮৮ হাজার ৪২৪ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৭৭ হাজার ৮০৩ জন এবং ঢাকার বাইরের এক লাখ ১০ হাজার ৬২১ জন।

বর্তমানে সারাদেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন নয় হাজার ৭৯৭ জন ডেঙ্গুরোগী। তাদের মধ্যে ঢাকায় তিন হাজার ৪৫৭ জন এবং ঢাকার বাইরে ছয় হাজার ৩৪০ জন।

এর আগে ২০২২ সালে ডেঙ্গুতে ২৮১ জন মারা যান। ওই বছরের শেষ মাস ডিসেম্বরে ডেঙ্গুতে ২৭ জনের মৃত্যু হয়। একই সঙ্গে আলোচ্য বছরে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ৬২ হাজার ৩৮২ জন।

প্রসঙ্গত, ২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গু সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১ সালে সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। একই বছর দেশব্যাপী ডেঙ্গু আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল।