দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন: ভোটকেন্দ্রে ব্যাটালিয়ন আনসারের সাড়ে ৮ হাজার সদস্য মোতায়েন

প্রকাশিত: ১১:০৪ অপরাহ্ণ, জানুয়ারি ৬, ২০২৪

নিজস্ব প্রতিবেদক:

নির্বাচন স্বচ্ছ ও শান্তিপূর্ণ করার লক্ষ্যে অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও স্থানীয় প্রশাসনকে সহযোগিতার জন্য বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী দুই স্তরে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। এর মধ্যে আনসার ও ভিডিপি চট্টগ্রাম রেঞ্জের পাচঁটি জেলায় প্রথম ধাপে ৩ হাজার ১৭০টি ভোট কেন্দ্রে আনসার-ভিডিপির ৩৮ হাজার সদস্য মোতায়েন করা হয়েছে। এছাড়া দ্বিতীয় ধাপে ৮ হাজার ৫০০ জন আনসার ব্যাটালিয়ন সদস্য ২৫০টি প্লাটুন এবং এক হাজার টি সেকশনে বিভক্ত হয়ে স্ট্রাইকিং রিজার্ভ ফোর্স হিসেবে সারাদেশে মোতায়েন রয়েছে। শনিবার চট্টগ্রামে আনসার-ভিডিপি চট্টগ্রাম রেঞ্জ কার্যালয়ে এক প্রেসব্রিফিংয়ে চট্টগ্রাম রেঞ্জের উপমহাপরিচালক মো. সাইফুল্যাহ রাসেল এ তথ্য জানান।

তিনি বলেন, সারাদেশে ৪২ হাজার ১৪৯ টি ভোট কেন্দ্রের নিরাপত্তা নিশ্চিত করতে ৫ লাখ ৫ হাজার ৫শ’ ৮৮ জন আনসার-ভিডিপি সদস্য মোতায়েন করা হয়েছে। প্রতিটি কেন্দ্রে ২ জন পিসি, এপিসি (অস্ত্রসহ), ৬ জন আনসার-ভিডিপি (পুরুষ) এবং ৪ জন আনসার-ভিডিপি (মহিলা) সহ ১২ জন সদস্য মোতায়েন রয়েছে।

তিনি বলেন, চট্টগ্রাম রেঞ্জাধীন ৫টি জেলায় ২১ প্লাটুন ব্যাটালিয়ন আনসার সদস্য মোতায়েন করা হয়েছে। আনসার ব্যাটালিয়ন সদস্যগণ নির্বাহী ম্যাজিস্ট্রেটগণের নেতৃত্বে ৮৪টি সেকশনে বিভক্ত হয়ে মোবাইল স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করছেন।

প্রেসব্রিফিংয়ে উপস্থিত ছিলেন ৩১ আনসার ব্যাটালিয়নের পরিচালক নাজমুল হক নুর নবী, চট্টগ্রাম জেলা কমান্ড্যান্ট এ এইচ এম সাইফুল্লাহ হাবিব, উপপরিচালক সোনিয়া বেগমসহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।