নওগাঁয় মোটর শ্রমিক ইউনিয়নের দুপক্ষের দ্বন্দ্ব: বাস চলাচল বন্ধ

প্রকাশিত: ৬:২৩ অপরাহ্ণ, জুন ৬, ২০২৩

নওগাঁয় মোটর শ্রমিক ইউনিয়নের দুপক্ষের দ্বন্দ্বের জেরে জেলা অভ্যন্তরীণ সকল রুটে বাস চলাচল বন্ধ রয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।
মোটর শ্রমিক ইউনিয়নের নির্বাচনের দাবিতে মঙ্গলবার (৬ জুন) সকাল ৬টা থেকে জেলা মোটর শ্রমিক ইউনিয়নের একটি অংশের ডাকে এই ধর্মঘট শুরু হয়।

শ্রমিকরা জানান, চলতি বছর ১৫ মার্চ নওগাঁ জেলা মোটর শ্রমিক ইউনিয়ন নিবন্ধন নম্বর-২৩৮ এর বর্তমান কমিটির মেয়াদ শেষ হয়েছে। সাধারণ সদস্যরা বারবার নির্বাচনের দাবি তুললেও তারা নানা রকম তালবাহানা করে তাদের ক্ষমতা আকড়ে রেখেছে। অবৈধভাবে ক্ষমতা আকড়ে রাখা ছাড়াও এই কমিটির নেতাদের বিরুদ্ধে নানা ধরনের অনিয়ম ও দুর্নীতি করেছে। তাদের অনিয়ম ও দুর্নীতির জন্য সাধারণ শ্রমিকদের কাছে জবাবদিহি করতে এ ভয়ে এই কমিটি নিয়ম থাকলেও গত তিন বছরে একবারেও সাধারণ সভা, বিশেষ সাধারণ সভা বা কোনো ধরনের জরুরি সভা আহ্বান করেনি। এজন্য সাধারণ শ্রমিকদের মধ্যে বর্তমান কমিটির নেতাদের প্রতি ব্যাপক অন্তোষ বিরাজ করছে।

নওগাঁ জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বলেন, এই কমিটির মেয়াদে সাধারণ সদস্যরা মৃত্যু অনুদান, চিকিৎসা অনুদানসহ বিভিন্ন আর্থিক সেবা থেকে বঞ্চিত হয়েছে। এই কমিটির নেতারা শ্রমিকদের ন্যায্য পাওনার টাকা না দিয়ে লাখ লাখ টাকা আত্মসাৎ করেছেন। এই অবস্থায় নির্বাচন দিলে হার নিশ্চিত জেনে তারা আর নির্বাচন দিচ্ছে না। এভাবে যত দিন ক্ষমতা আকড়ে রাখা যায় সেই চেষ্টা করে যাচ্ছে তারা। কিন্তু সাধারণ শ্রমিকেরা এটা হতে দেবে না। তারা যে কোনো মূল্যে নির্বাচনের দাবি আদায় করে নিবে।

নওগাঁ জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মতিউজ্জামান মতি বলেন, গত জানুয়ারি মাসে সাধারণ সভা আহ্বান করা হয়েছিল। ওই সভায় ইউনিয়নের সদস্যদের মতামতের ভিত্তিতে বর্তমান কমিটির মেয়াদ বর্ধিত করা হয়েছে। এটা রেজুলেশন করা রয়েছে। সুতরাং কিছু লোক বর্তমান কমিটিকে অবৈধ বলে যে অভিযোগ করছে তা মিথ্যা। সময় হলেই ঠিকই নির্বাচনের তারিখ ঘোষণা করা হবে। এসব আন্দোলনের ডাকে আমরা ভয় করি না। আমাদের সঙ্গে সাধারণ শ্রমিকেরা আছে।

এ বিষয়ে নওগাঁ জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি আজাহারুল ইসলাম জানান, এরই মধ্যে কিছু বাস চলাচল শুরু করেছে। ধীরে ধীরে সব বাস চলাচল স্বাভাবিক হবে।

নওগাঁ সদর থানার ওসি ফায়সাল বিন আহসান জানান, ইত্যেমধ্যে বালুডাঙ্গা কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকায় ব্যাপক পুলিশ মোতায়ন করা হয়েছে। অপ্রীতিকর কোনো ঘটনা ঘটেনি। পরিস্থিতি শান্ত রয়েছে। দুপক্ষকে বিষয়টি সমাধানের জন্যে অনুরোধ করা হয়েছে।