নকল ফ্যান তৈরিসহ অনিয়মের দায়ে ১০ প্রতিষ্ঠানকে জরিমানা

প্রকাশিত: ৯:২২ অপরাহ্ণ, জুন ৭, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:
রাজধানীতে অনুমোদনহীন বৈদ্যুতিক ফ্যান, বৈদ্যুতিক তার, মশার কয়েল, ডিটারজেন্ট ও ভেজাল ঘি উৎপাদন, মজুত ও বিক্রি করায় ১০ প্রতিষ্ঠানকে ৩৮ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। আজ বুধবার (৭ জুন) দুপুরে অনলাইন বাংলা নিউজ পোর্টাল নিউজ পোস্ট বিডি ডটকমকে এ তথ্য জানান র‌্যাব-১০ এর সহকারী পরিচালক (মিডিয়া) সহকারী পুলিশ সুপার (এএসপি) এনায়েত কবির সোয়েব।


তিনি বলেন, গতকাল মঙ্গলবার (৬ জুন) সকাল-সন্ধ্যা পর্যন্ত র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাজহারুল ইসলাম ও র‌্যাব-১০ এর সমন্বয়ে একটি দল রাজধানীর কদমতলী, যাত্রাবাড়ী, বাড্ডা ও লালবাগ এলাকায় আভিযান চালায়। এসময় নকল ফ্যান তৈরি ও অনিয়মের দায়ে ১০টি প্রতিষ্ঠানকে এ জরিমানা করা হয়।
র‌্যাব কর্মকর্তা এনায়েত কবির সোয়েব জানান, রাজধানীর কদমতলী, যাত্রাবাড়ী বাড্ডা ও লালবাগ এলাকায় ভ্রাম্যমাণ আদালত কার্যক্রম পরিচালনা করা হয়। এসময় বিএসটিআইয়ের প্রতিনিধির উপস্থিতিতে ভ্রাম্যমাণ আদালত সেসব এলাকায় অনুমোদনহীন নকল বৈদ্যুতিক ফ্যান, বৈদ্যুতিক তার, মশার কয়েল, ডিটারজেন্ট, প্রসাধনী ও ভেজাল ঘি উৎপাদন, মজুত ও বিক্রি করার অপরাধে ১০ প্রতিষ্ঠানকে মোট ৩৮ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।
র‌্যাব-১০ এর সহকারী পরিচালক জানান, প্রাথমিকভাবে তারা জানতে পারেন, বেশ কিছুদিন ধরে এ অসাধু ব্যবসায়ীরা অনুমোদনহীন নকল বৈদ্যুতিক ফ্যান, বৈদ্যুতিক তার, মশার কয়েল, ডিটারজেন্ট, প্রসাধনী ও ভেজাল ঘি উৎপাদন, মজুত ও বাজারজাত করে আসছিল।
জরিমানার বিষয়ে তিনি জানান, এ কে ক্যাবলসকে নগদ ৫ লাখ টাকা, হাসান কেমিক্যাল অ্যান্ড কোম্পানিকে নগদ ৪ লাখ, মেসার্স ইব্রাহিম ইলেকট্রনিক্স ওয়ার্কশপকে নগদ ৫ লাখ, জেরিন কেমিক্যাল কোম্পানিকে নগদ ২ লাখ, মানিক ঘি ফ্যাক্টরিকে নগদ ১ লাখ ৫০ হাজার, হিমালয় কোম্পানিকে নগদ ৪ লাখ, যুননা ইলেকটিক্যালকে নগদ ৫ লাখ, আজাহার ইলেকট্রিক্যাল কোম্পানিকে নগদ ২ লাখ, জাহাঙ্গীর ইলেকট্রিক্যালকে নগদ ৫ লাখ, ওর’কেয়ার কসমেটিক্স লিমিলেডকে নগদ ৫ লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়া উক্ত মোবাইল কোর্ট ১ লাখ টাকা মূল্যের যন্ত্রাংশ জব্দ ও ৫০ হাজার টাকা মূল্যের নকল কসমেটিক্স জব্দ ও ধ্বংস করা হয়েছে বলেও জানান তিনি।