নগরবাসীর নিরাপত্তায় দিবারাত্রি কাজ করছে পুলিশ: ডিএমপি কমিশনার

প্রকাশিত: ১১:১৯ অপরাহ্ণ, অক্টোবর ৩১, ২০২৩

এসএম দেলোয়ার হোসেন:

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান বলেছেন, পুলিশ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী হিসেবে বসে থাকতে পারে না। জনগণের নিরাপত্তার জন্য যা যা করা দরকার সব কিছুই করছে। নগরবাসীর নিরাপত্তায় শুধু সকাল-সন্ধ্যা নয়, সন্ধ্যা-সকালও দায়িত্ব পালন করছে। মূলত, নগরবাসীর সার্বিক নিরাপত্তায় দিবারাত্রি কাজ করছে পুলিশ। আজ মঙ্গলবার (৩১ অক্টোবর) বিকেলে রাজধানীর পল্টনে কাবাডি স্টেডিয়ামে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, একটি সমাবেশ থেকে তারা (বিএনপি) পুলিশের এক সদস্যকে নির্মমভাবে পিটিয়ে হত্যা করেছে। এরপর বিভিন্ন জায়গায় পুলিশের ওপর হামলা ও আঘাত করা হচ্ছে। পুলিশের বিরুদ্ধে কটূক্তিও করা হচ্ছে। অথচ পুলিশ দেশ ও জনগণের সম্পদের নিরাপত্তা দিয়ে থাকে। এটি তাদের সাংবিধানিক দায়িত্ব। এই দায়িত্ব পালন করতে গিয়ে যদি তাদের জীবনের আশঙ্কা দেখা দেয় তবে আপনাদের মনে রাখতে হবে- পুলিশের হাত কেবল একজন মানুষের হাত নয়, পুলিশের হাত আইনের হাত। সুতরাং এ ধরনের কার্যক্রম অব্যাহত রাখলে কোনো অবস্থাতেই পুলিশ সহ্য করবে না।

অবরোধের নামে সাধারণ মানুষের চলাফেরায় বাধা সৃষ্টি করা হচ্ছে উল্লেখ করে ডিএমপি কমিশনার বলেন, এটি আইনিভাবে কতটুকু যৌক্তিক তা সবাই জানে, দেশবাসী জানে। এটা কেবল একটি মানুষ বা যানবাহনের বিরুদ্ধে নয়, জাতির বিরুদ্ধে।

হাবিবুর রহমান বলেন, পুলিশ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী হিসেবে বসে থাকতে পারে না। জনগণের নিরাপত্তার জন্য যা যা করা দরকার সব কিছুই করছে। নগরবাসীর নিরাপত্তায় শুধু সকাল-সন্ধ্যা নয়, সন্ধ্যা-সকালও দায়িত্ব পালন করছে।

অবরোধ চলাকালে হাইকোর্ট মোড়ে বাসে অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা, এতে রাজধানীতে পুলিশি নিরাপত্তার কোনো ঘাটতি আছে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেন, ঢাকা মহানগর পুলিশ দিবারাত্রি নিরাপত্তার দায়িত্ব পালন করে যাচ্ছে। এরপরও জায়গায় জায়গায় চোরাগোপ্তা হামলা চালানো হয়। এটি প্রতিরোধ করার জন্য পুলিশ জনগণকে সঙ্গে নিয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে বদ্ধপরিকর।

সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দীকে গ্রেফতার প্রসঙ্গে তিনি বলেন, একজন মানুষ যখন অপরাধ করে তখন তার পরিচয় কী? এটা বিবেচ্য নয়। আমাদের কাছে বিবেচ্য তিনি একজন অপরাধী। ওই ব্যক্তিকে আইনের হাতে তুলে দেওয়া পুলিশের দায়িত্ব। সেভাবে সাবেক সেনা কর্মকর্তা হাসান সারওয়ার্দীকে গ্রেফতার করা হয়েছে।