নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে বিজয়ীরা

প্রকাশিত: ১:৪৯ অপরাহ্ণ, অক্টোবর ৭, ২০২৪

ডেস্ক রিপোর্ট:

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) উদ্যোগে ও বেসিস স্টুডেন্টস ফোরামের সহযোগিতায় নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২৪ পুরস্কার ঘোষণা করেছে উদ্যোক্তারা। টানা ৩৬ ঘণ্টা চলে হ্যাকাথন প্রতিযোগিতা।

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশের (এআইইউবি) অডিটোরিয়ামে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২৪ প্রতিযোগিতার পুরস্কার দেওয়া হয়। পুরস্কার বিতরণে ঢাকায় মার্কিন দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স হেলেন লাফেভ এবং এআইইউবির প্রতিষ্ঠাতা সদস্য ও ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন নাদিয়া আনোয়ার উপস্থিত ছিলেন।
বিভাগীয় বিজয়ীরা
নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে এবারে বিজয়ী হয়েছেন ঢাকা থেকে চ্যাম্পিয়ন কোয়ান্টাম ভয়েজার্স, প্রথম রানারআপ টিম টাইটান, দ্বিতীয় রানারআপ টিম হাইড্রো (ভার্চুয়াল); বরিশাল থেকে চ্যাম্পিয়ন টিম ফিনিক্স, প্রথম রানারআপ অ্যাকোয়া-এগ্রোপ্রেডিক্টা, দ্বিতীয় রানারআপ টিম ইয়টাবাইট; চট্টগ্রাম থেকে চ্যাম্পিয়ন আরবান ইউটোপিয়ানস (ভার্চুয়াল), প্রথম রানারআপ টিম ব্লুসেন্ট্রি, দ্বিতীয় রানারআপ টিম রিকারশন; কুমিল্লা থেকে চ্যাম্পিয়ন টি মাইনাস জিরো (ভার্চুয়াল), প্রথম রানারআপ হেলিও আলকেমিস্ট (ভার্চুয়াল), দ্বিতীয় রানারআপ এক্সোভার্স (ভার্চুয়াল); খুলনা থেকে চ্যাম্পিয়ন টিম অ্যাটলাস, প্রথম রানারআপ টিম নভাফ্লেয়ার, দ্বিতীয় রানারআপ গ্লোবাল প্রটেক্টর; ময়মনসিংহ থেকে চ্যাম্পিয়ন ইকোরেঞ্জার্স (ভার্চুয়াল), প্রথম রানারআপ মনসুনফাইভ, দ্বিতীয় রানারআপ লুনার-হার্ভেস্টার্স (ভার্চুয়াল); রংপুর থেকে চ্যাম্পিয়ন টিম ইনোভেটর্স বিডি (ভার্চুয়াল), প্রথম রানারআপ টিম নভোচারী, দ্বিতীয় রানারআপ এগ্রি ভিশন; রাজশাহী থেকে চ্যাম্পিয়ন এনভো-ফাইটার্স (ভার্চুয়াল), প্রথম রানারআপ কোডব্ল্যাক (ভার্চুয়াল), দ্বিতীয় রানারআপ দ্য অর্বভেঞ্জার্স (ভার্চুয়াল); সিলেট থেকে চ্যাম্পিয়ন টিম ওআরসিএ (ভার্চুয়াল), প্রথম রানারআপ টিম নভো, দ্বিতীয় রানারআপ সাস্ট ব্রেইনস্টর্মারস।
এআইইউবি প্রতিষ্ঠাতা সদস্য ও ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন নাদিয়া আনোয়ার বলেন, এমন ইভেন্ট শুধু দেশের তরুণদের জন্যই নয়; বরং বিজ্ঞান ও প্রযুক্তির ভবিষ্যৎ উৎকর্ষ সাধনে তাৎপর্যপূর্ণ। বিজ্ঞান ও প্রযুক্তি সব সময় মানুষের অগ্রগতিতে অগ্রজ। প্রযুক্তিগত অগ্রগতি, শিল্প ও সমাজকে নতুন আকার দিচ্ছে। ভবিষ্যতে তরুণদের বিজ্ঞানী ও প্রযুক্তিবিদ হওয়ার জন্য উৎসাহিত করবে। ভবিষ্যতেও এআইইউবি এমন আয়োজনের অংশীজন হবে।