নির্বাচনী দায়িত্ব পালনে প্রস্তুত পুলিশ: আইজিপি

প্রকাশিত: ৭:৪০ অপরাহ্ণ, ডিসেম্বর ১২, ২০২৩

সাইফুল ইসলাম:
পুলিশ মহাপরিদর্শক চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন বলেছেন, অবাধ-সুষ্ঠু ও উৎসবমুখর পরিবেশে নির্বাচনের জন্য যেসব ব্যবস্থা নেওয়া দরকার, বাংলাদেশ পুলিশ ইতোমধ্যে সব ব্যবস্থা গ্রহণ করেছে। আজ মঙ্গলবার (১২ ডিসেম্বর) দুপুরে রাজারবাগ পুলিশ লাইনন্সের শহীদ এসআই শিরু মিয়া মিলনায়তনে বাংলাদেশ পুলিশ বøাড ব্যাংকের ১৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।
আইজিপি বলেন, বাংলাদেশ পুলিশ একটি দেড়শ বছরের পুরোনো প্রতিষ্ঠান। আমরা দীর্ঘদিন যাবত আইনশৃঙ্খলা ও নির্বাচনী দায়িত্ব পালন করে আসছি। আগামী যে নির্বাচন সে নির্বাচনের জন্যও আমরা প্রস্তুত। আইনশৃঙ্খলা ও নির্বাচন উপলক্ষে যেসব ব্যবস্থা নেওয়া দরকার, আমাদের সব ধরনের প্রশিক্ষণ আছে, লজিস্টিকস ও ইক্যুইপমেন্টও আছে। জনবল নিয়ে আমরা প্রস্তুত আছি। ইতোমধ্যে নির্বাচন পূর্ববর্তী, নির্বাচনকালীন ও নির্বাচন পরবর্তী আইনশৃঙ্খলা রক্ষায় যথাযথ পরিকল্পনা গ্রহণ করেছি। তফসিল ঘোষণার পর আমরা নির্বাচন কমিশনের অধীনে চলে আসি এবং নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী কাজ করছি। নির্বাচন কমিশন থেকে আমাদের যেসব দায়িত্ব দেওয়া হচ্ছে তা আমরা যথাযথভাবে পালন করছি।
পুলিশ মহাপরিদর্শক বলেন, অবাধ-সুষ্ঠু ও উৎসবমুখর পরিবেশে জনগণকে নির্বাচন উপহার দেওয়ার জন্য যেসব ব্যবস্থা নেওয়া দরকার, আমরা সব ব্যবস্থা নিয়েছি। ইতোপূর্বেও আমরা অনেক নির্বাচনী দায়িত্ব সফলভাবে সম্পন্ন করেছি, আগামী দিনেও যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশ পুলিশ প্রস্তুত রয়েছে।
সাংবাদিকের অপর প্রশ্নের জবাবে তিনি বলেন, যেকোনো ধরনের নাশকতামূলক কার্যক্রমের বিরুদ্ধে ব্যবস্থার জন্য আমাদের গোয়েন্দাভিত্তিক অপারেশন পরিচালিত হচ্ছে। আপনারা জানেন বিচ্ছিন্নভাবে বিভিন্নস্থানে নাশকতা হচ্ছে। নাশকতাকারীরা আইনশৃঙ্খলা বাহিনীর সামনে দাঁড়ানোর সাহস আছে বলে আমি মনে করি না। নাশকাতাকারীদের প্রতিরোধে আমাদের সামর্থ্য ও সাহস আছে। যেকোনো নাশকতা মোকাবিলা করে সুষ্ঠু নির্বাচন আয়োজনের জন্য পুলিশ প্রস্তুত রয়েছে।