নেতানিয়াহুকে ফোন: গাজায় তিনদিন যুদ্ধবিরতির আহ্বান বাইডেনের

প্রকাশিত: ৬:৩০ অপরাহ্ণ, নভেম্বর ৮, ২০২৩

ডেস্ক রিপোর্ট:

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেন ইয়ামিন নেতানিয়াহুকে গাজায় তিনদিন যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।
সোমবার (৬ নভেম্বর) ফোনালাপে নেতানিয়াহুকে এ কথা বলেন বাইডেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

ফোনালাপে নেতানিয়াহুকে উদ্দেশ্য করে বাইডেন বলেন, যুদ্ধবিরতি হামাস বিদ্রোহীদের হাতে ইসরায়েলি জিম্মিদের মুক্তি নিশ্চিত করবে।

মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম অ্যাক্সিওস জানিয়েছে, সম্প্রতি যুক্তরাষ্ট্র, ইসরায়েল ও কাতারের মধ্যে হামাসের একটি প্রস্তাব নিয়ে আলোচনা হয়েছে। প্রস্তাবে হামাস বলেছে ১৫ জন জিম্মিকে মুক্তি দিতে প্রস্তুত এবং বাকি জিম্মিদের নাম-পরিচয়ের তালিকা তৈরি করার জন্য তাদের খানিকটা সময় প্রয়োজন এবং এর জন্য ইসরায়েলের যুদ্ধবিরতি ঘোষণা করতে হবে।
এদিকে বাইডেনের এই অনুরোধের জবাবে নেতানিয়াহু বলেছেন, তিনি হামাসকে বিশ্বাস করেন না। তাছাড়া তাদের উদ্দেশ্য দেখে মনে হয় না যে, তারা বন্দিদের বিষয়ে সমঝোতা করতে চায়। যদিও ইসরায়েলি প্রধানমন্ত্রীর দপ্তর এ মন্তব্য অস্বীকার করেছে। অন্যদিকে হোয়াইট হাউস এ বিষয়ে তাদের কোন মন্তব্য জানায়নি।

আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেষকদের মতে, ১৯৫৩ সালের আরব-ইসরায়েল যুদ্ধের পর এই প্রথম এত বড় মাত্রার সংঘাত হচ্ছে মধ্যপ্রাচ্যের আল-আকসা অঞ্চলে। এরপর ৭ অক্টোবর থেকে গাজায় বিমান হামলা শুরু করে ইসরাইল। এরপর গত ২২ অক্টোবর থেকে সীমান্ত দিয়ে শুরু হয় স্থল অভিযান। এভাবে গত এক মাস ধরে গাজায় কীভাবে ধ্বংসযজ্ঞ চালানো হয়েছে ও হচ্ছে, তা পুরো বিশ্বই দেখছে। এরই মধ্যে ১০ হাজারের বেশি নিরীহ ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে আরও প্রায় ৩০ হাজার।