নেপালে ফের ভূমিকম্প

প্রকাশিত: ৭:২২ অপরাহ্ণ, নভেম্বর ৬, ২০২৩

ডেস্ক রিপোর্ট:

নেপালে আবারও ভূমিকম্প আঘাত হেনেছে। শুক্রবার দেশটিতে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পে অন্তত ১৫৭ জন প্রাণ হারানোর পর সোমবার ফের ৫ দশমিক ৬ মাত্রার কম্পন টের পাওয়া গেছে। প্রতিবেশী ভারতেও কম্পন অনুভূত হয়েছে।
নেপালের ন্যাশনাল সিসমোলজিক্যাল সেন্টার জানিয়েছে, শুক্রবার আঘাত জানা এই সপ্তাহে প্রথম ভূমিকম্পটি ছিল ৬.৪ মাত্রার। জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস ভূমিকম্পের পরিমাপ করেছে ৫.৭, যেখানে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ বলছি ৫.৬ মাত্রার ছিল।
শুক্রবারের ভূমিকম্পে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে কর্মকর্তারা আশঙ্কা করেছিলেন। কারণ তারা রাজধানী কাঠমান্ডু থেকে প্রায় ৫০০ কিলোমিটার পশ্চিমে ভূমিকম্পের কেন্দ্রের কাছাকাছি পাহাড়ি এলাকায় পৌঁছাতে পারেননি। সেখানেও কম্পন টের পাওয়া গিয়েছিল। জেলার জনসংখ্যা প্রায় ১ লাখ ৯০ হাজার যারা প্রত্যন্ত পাহাড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা গ্রামের মধ্যে বাস করে।

ভূমিকম্পের ফলে সৃষ্ট ভূমিধসের কারণে অনুসন্ধান ও উদ্ধার অভিযানও বন্ধ ছিল। ফলে ক্ষতিগ্রস্ত এলাকায় সহায়তা নিয়ে পৌঁছাতে বেগ পেতে হয়েছে বলে নেপাল পুলিশ কর্মকর্তা জানিয়েছেন।

নেপালে দুটি ভূমিকম্পে প্রায় ৯ হাজার লোক নিহত হওয়ার পর ২০১৫ সালের পর ভূমিকম্পটি ছিল সবচেয়ে মারাত্মক। পুরো শহরের শত বছরের প্রাচীন মন্দির এবং অন্যান্য ঐতিহাসিক স্থাপানাগুলো তখন ধ্বংসস্তূপে পরিণত হয়েছিল। সেইসঙ্গে দশ লাখের বেশি বাড়ি ধ্বংস হয়ে গিয়েছিল যার ক্ষতির পরিমাণ ছিল ৬ বিলিয়ন ডলার।