নৌকার আদলে গড়া ভাসমান পূজামণ্ডপ দেখতে পূজারিদের ভিড়

প্রকাশিত: ৪:৫৬ অপরাহ্ণ, অক্টোবর ২৩, ২০২৩

রংপুর প্রতিনিধি:
রংপুরে ব্যতিক্রমধর্মী আয়োজনের মধ্যদিয়ে উদযাপন করা হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। এবার নৌকার আদলে ভাসমান মণ্ডপে এ পূজার আয়োজন করা হয়েছে। বিষয়টি পূজারিদের নজর কেড়েছে।
রংপুর মহানগরীর সাতগাড়া চড়কবাড়ী পূর্বপাড়া এলাকার দুর্গামন্দিরের সভাপতি ভবানী কুমার রায়ের পুকুরে সাতগাড়া স্মৃতি সংঘের আয়োজনে এ মণ্ডপ করা হয়েছে। মণ্ডপে সকাল থেকে রাত পর্যন্ত ভিড় করছেন পূজারিরা।
ভাসমান পূজামণ্ডপের ওপরে স্থাপন করা হয়েছে শিব ভোলানাথের প্রতিমা। এছাড়া জমকালো লাইটিং ও পানির নজরকাড়া ফোয়ারা শারদীয় দুর্গাপূজার আয়োজনকে রঙিন করে তুলেছে। ঢাকের বাজনা, সেইসঙ্গে ফুল ও ধূপের ধোঁয়া ছড়াচ্ছে সৌরভ। শিশু থেকে বৃদ্ধ সব বয়সী পুণ্যার্থীরা প্রতিমা দেখতে আসছেন। খালি পায়ে করজোড়ে দেবীকে প্রণাম করছেন তারা।


মণ্ডপ দেখতে আসা গোলাপি রানী বলেন, শহরের অনেক মণ্ডপ ঘুরেছি। পরে জানতে পারলাম এখানে ভাসমান মণ্ডপ বানানো হয়েছে। দেখে অনেক ভালো লাগছে। এটা ব্যতিক্রমী উদ্যোগ।
সুকান্ত দাস নামের এক যুবক বলেন, পূজায় প্রতিটা মণ্ডপ ঘুরে দেখেছি। আজ এখানে এলাম। সুন্দর করে সাজানো হয়েছে চারদিক। মায়ের কাছে (দেবী) মনের কথা বললাম, পূজা দিলাম।
সাতগাড়া চড়কবাড়ী পূর্বপাড়া দুর্গামন্দিরের সভাপতি ভবানী কুমার রায় বলেন, ১৭ বছর পর ভাসমান মণ্ডপটি করা হয়েছে। সবার সহযোগিতায় সামনের বছর আরও বড় আয়োজনে করতে চাই।
তিনি আরও বলেন, সকাল থেকে নগরীর বিভিন্ন প্রান্ত থেকে অনেকেই আসছেন। নিরাপত্তা নিশ্চিত করতে নানা ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। আশা করছি কারও সমস্যা হবে না।