পটিয়ায় ধর্ষণ মামলায় দুই যুবকের যাবজ্জীবন

প্রকাশিত: ৭:৪৫ অপরাহ্ণ, নভেম্বর ২৩, ২০২৩

চট্টগ্রাম প্রতিনিধি:
চট্টগ্রামের পটিয়া উপজেলায় ধর্ষণ মামলায় দুই আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। পাশাপাশি ১০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরও এক মাস করে কারাদণ্ড দিয়েছেন ট্রাইব্যুনাল। দণ্ডপ্রাপ্তরা হলো- পটিয়া থানার দক্ষিণ ভূর্ষি এলাকার অমল সিকদার বাড়ির স্বপন দে’র ছেলে সঞ্জয় দে (২৫) ও বোয়ালখালী থানার কানুনগোপাড়ার ধোরলা গোলাপ মিত্রের বাড়ির মৃত ডা. রবিন্দ্র লাল মিত্রের ছেলে কাঞ্চন মিত্র (৫০)। আসামি সঞ্জয়ের বিরুদ্ধে ধর্ষণ এবং কাঞ্চনের বিরুদ্ধে ধর্ষণে সহযোগিতার অভিযোগ রয়েছে। আজ বৃহস্পতিবার (২৩ নভেম্বর) চট্টগ্রামের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৩ এর বিচারক জয়নাল আবেদিন এ রায় দেন।


চট্টগ্রাম নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৩ এর স্পেশাল পিপি জিকো বড়–য়া বলেন, পটিয়া থানার কেলিশহর এলাকার এক কিশোরীকে অপহরণ করে ধর্ষণের মামলায় অভিযোগ প্রমাণিত হওয়ায় দুই আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন ট্রাইব্যুনাল। রায় ঘোষণার সময় আসামি সঞ্জয় দে ট্রাইব্যুনালে হাজির ছিলেন। পরে তাকে সাজা পরোয়ানামূলে কারাগারে পাঠানো হয়েছে। অন্যদিকে, আসামি কাঞ্চন মিত্র মামলার পর থেকে পলাতক রয়েছেন। তার বিরুদ্ধে ট্রাইব্যুনাল সাজা পরোয়ানা জারি করেছেন।
মামলার নথি সূত্রে জানা গেছে, ২০২০ সালের ৫ জুলাই পটিয়ার কেলিশহর ইউনিয়ন এলাকা থেকে ভিকটিম কিশোরকে ভয়ভীতি ও প্রলোভন দেখিয়ে বাড়ির সামনের রাস্তা থেকে অপহরণ করে আসামিরা। এরপর কিশোরীকে আটকে রেখে ধর্ষণ করে সঞ্জয়।

এ ঘটনায় ভিকটিমের বাবা পটিয়া থানায় মামলা দায়ের করেন। পুলিশ তদন্ত শেষে ট্রাইব্যুনালে অভিযোগপত্র দাখিল করেন। ২০২২ সালের ২ জানুয়ারি আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে ট্রাইব্যুনাল। মামলায় সাতজনের সাক্ষ্যগ্রহণ শেষে এ রায় দেন ট্রাইব্যুনাল।