পিএসজির চোখ এবার ইয়ামালে

প্রকাশিত: ১১:১৪ পূর্বাহ্ণ, এপ্রিল ২৫, ২০২৪

স্পোর্টস ডেস্ক রিপোর্টঃ 

মৌসুম শেষ হয়, শুরু হয় দলবদলের লড়াই। কখনো কখনো মৌসুম শেষ হওয়ার আগেই বেজে ওঠে দামামা। এবারও তার ব্যতিক্রম ঘটছে না। তবে সবকিছুর মধ্যে নজর কেড়েছে পিএসজির এক প্রস্তাব। বার্সেলোনার তরুণ তারকা লামিনে ইয়ামালের জন্য ২ হাজার ৩৪৬ কোটি টাকার ওপরে (২০০ মিলিয়ন ইউরো) প্রস্তাব দিয়েছে ফরাসি ক্লাবটি।

লা প্যারিসিয়েনের এক প্রতিবেদনের বরাতে এমনটি জানিয়েছে বার্সা ইউনিভার্সাল। যদিও এমন প্রস্তাব প্রত্যাখ্যানের খবর পাওয়া গেছে। এই মৌসুমে কাতালানদের জার্সিতে দুর্দান্ত ছন্দে রয়েছেন মাত্র ১৬ বছর বয়সি ইয়ামাল। পিএসজির বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের প্রথম লেগে পার্ক দেস প্রিন্সেসে যে জাদু দেখিয়েছিলেন স্প্যানিশ এই ফুটবলার, সেটি লুইস এনরিকের নজর এড়ায়নি। কিলিয়ান এমবাপ্পের বিকল্প হিসেবে তখনই হয়তো ইয়ামালকে ঠিক করে ফেলেছিলেন পিএসজি বস। কিন্তু বার্সাও এত সহজে ছেড়ে দেবে না, ছেড়ে যাবেন না ইয়ামালও।

বার্সেলোনা থেকে নেইমার জুনিয়র ও লিওনেল মেসিকে দলে ভিড়িয়ে এলাহি কাণ্ড ঘটিয়েছিল পিএসজি। তবে যতটা ভেবে এ দুই মহাতারকাকে নিয়েছিল ফরাসি ক্লাবটি, তার অংশবিশেষও প্রতিদান হিসেবে দিতে পারেননি। তাতে ছেড়ে দিতেও বাধ্য হয়েছেন নাসের আল খেলাইফি। তবে বার্সা থেকে দুই ফুটবলারকে নিয়ে আসায় এক দ্বৈরথ তৈরি হয় ক্লাব দুটির মধ্যে। মুখোমুখি লড়াইয়ে সেই দ্বৈরথের পরিসীমা দেখা যায়। এবার ইয়ামালকে কিনতে চেয়ে সেই উত্তেজনার পারদ আরো ওপরে তুলেছে পিএসজি। এদিকে বার্সেলোনার সভাপতি হুয়ান লাপোর্তা ইয়ামালের জন্য যেকোনো প্রস্তাবই প্রত্যাখ্যান করবেন বলে জানিয়ে দিয়েছেন।

বার্সেলোনার সঙ্গে ইয়ামালের চুক্তি রয়েছে ২০২৬ সালের গ্রীষ্ম পর্যন্ত। এর মধ্যে এই তরুণকে নিতে চাইলে রিলিজ ক্লজ হিসেবে কোনো দলকে খরচ করতে হবে ১১ হাজার ৭৪৩ কোটি টাকার ওপরে (১ বিলিয়ন ইউরো)। তবে এত টাকা দিয়ে ফ্রান্সের ক্লাবটি তরুণ এই তারকাকে নেওয়া পথে হাঁটবে কিনা, সেটি নিয়ে সংশয় থেকেই যায়।

খবরে বলা হয়েছে, বার্সা রাজি হলে একটি লাভজনক প্রস্তাব দিতে চায় পিএসজি। ইতিমধ্যে ইয়ামালের এজেন্ট জর্জ মেন্ডেসের সঙ্গে ভালো সম্পর্ক তৈরি করেছে ফরাসি শিবির। কোনো ধরনের সবুজ সংকেত পাওয়া গেলেই দলবদলের জন্য উঠেপড়ে লাগবে নাসের আল খেলাইফির ক্লাব। তবে বার্সায় যে প্রভাব তৈরি করেছেন এই কিশোর, সেটি ছেড়ে হয়তো পা বাড়াতে চাইবেন না শিগিগরই।এদিকে আসছে জুনে ঘরের ছেলে এমবাপ্পে চলে যাবেন। তার বদলি হিসেবে কাউকে নেওয়া জরুরি হয়ে পড়েছে পিএসজির। এই জায়গা থেকে সবচেয়ে উত্তম পছন্দ ছিলেন ইয়ামাল। কিন্তু রাস্তাটি আপাতত কঠিনই মনে হচ্ছে। শেষ পর্যন্ত মোটা অঙ্কের টাকা পেলে পাশার দান বদলেও দিতে পারে কাতালানরা।