পুরনো রূপে শিল্পাঞ্চল, কাজে ফিরেছেন শ্রমিকরা

প্রকাশিত: ৫:১৭ অপরাহ্ণ, নভেম্বর ৫, ২০২৩

ঢাকা (সাভার) প্রতিনিধি:

গত কয়েক দিনের শ্রমিক আন্দোলনে সাভারের আশুলিয়া এলাকা অশান্ত থাকলেও আজ ফিরেছে কর্মব্যস্ত চেনা রূপে। আজ রবিবার (৫ নভেম্বর) সকাল থেকে প্রায় সব কারখানায় শ্রমিকরা কাজে যোগ দিয়েছেন। কর্মমুখর হয়ে উঠেছে কারখানাগুলো। সকাল থেকে সারিবদ্ধভাবে কারখানায় ঢুকতে দেখা যায় শ্রমিকদের।

খোঁজ নিয়ে জানা যায়, গত বেশ কিছুদিন ধরে মজুরি বৃদ্ধির দাবিতে আশুলিয়ায় প্রায় অর্ধশত কারখানায় কয়েক হাজার শ্রমিক সড়ক অবরোধ করে আন্দোলন করে আসছিলেন। এ সময় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে দফায় দফায় সংঘর্ষ হয় শ্রমিকদের।

শ্রমিকদের ছত্রভঙ্গ করতে গিয়ে পুলিশের টিয়ার শেল ও রাবার বুলেটসহ জলকামান ব্যবহার করতে হয়েছে। এ সময় ভ্যানচালকসহ বেশ কয়েকজন শ্রমিকও আহত হন।

এদিকে শ্রমিক অসন্তোষ নিরসনে স্থানীয় জনপ্রতিনিধি ও আওয়ামী লীগের নেতাকর্মীরা শ্রমিক নেতাদের সঙ্গে জরুরি বৈঠক করে আন্দোলন থেকে বিরত থাকার অনুরোধ জানায়। পাশাপাশি পুলিশ ও র‌্যাব কর্মকর্তারাও সংবাদ সম্মেলনের মাধ্যমে শ্রমিকদের গুজবে কান না দিয়ে কাজে ফেরার আহ্বান করেছিলেন।
সরেজমিনে ঘুরে দেখা যায়, আশুলিয়ার বাইপাইল থেকে নরসিংহপুর পর্যন্ত সকাল থেকে শ্রমিকরা বিভিন্ন কারখানায় দলে দলে কাজে যোগ দেন। আন্দোলনরত প্রায় সব কারখানাই খোলা ও শ্রমিকরা কাজ করছেন।

রাস্তাঘাটে কোনো ধরনের জটলা বা শ্রমিকদের উপস্থিতি নেই। তবে সড়কসহ বিভিন্ন স্থানে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। কোথাও কোনো ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।
নাম প্রকাশ না করে এক শ্রমিক বলেন, ‘আমরা এখন কাজে যোগ দিয়েছি। আমাদের মজুরি বৃদ্ধি নিয়ে আলোচনা চলছে।

আমরা আশা করি, চাহিদামতো মজুরি বাড়বে। জিনিসপত্রের যে দাম। বেতন না বাড়লে চলমু কেমনে।’
স্থানীয় শ্রমিক নেতা ইব্রাহিম বলেন, ‘আজকে পরিবেশ শান্ত। কোনো আন্দোলন নেই। শ্রমিকরা কাজে ফিরেছেন। আশা করি আর কোনো আন্দোলন হবে না। অনেক শ্রমিক না বুঝে আন্দোলনে নেমেছিলেন। আমরাসহ স্থানীয় জনপ্রতিনিধি, সুশীল সমাজ ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিষয়টি তাদের সামনে তুলে ধরেছি, ফলে শ্রমিকরা বিষয়টি বুঝতে পেরেছেন।

শিল্পাঞ্চল পুলিশ-১-এর অতিরিক্ত পুলিশ সুপার মাহমুদ নাসের জনি বলেন, ‘শ্রমিকরা আজ যথাসময়ে কাজে যোগ দিয়েছেন। এখন পর্যন্ত আশুলিয়ার কোনো এলাকায় বিক্ষোভ বা অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।’