পুলিশের গাড়ির ধাক্কায় ভারতীয় সেই শিক্ষার্থীর মৃত্যুতে ক্ষমা চাইলেন মার্কিন মেয়র

প্রকাশিত: ৮:২৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৭, ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক:

জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের সিয়াটলে পুলিশের গাড়ির ধাক্কায় ভারতীয় ছাত্রী জাহ্নবী কান্দুলার মৃত্যুর ঘটনায় ক্ষমা চেয়েছেন শহরের মেয়র। একইসঙ্গে তিনি ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন। সম্প্রতি সেদিনের দুর্ঘটনার ভিডিও ফুটেজ ভাইরাল হওয়ার পর এই পদক্ষেপ নিয়েছেন তিনি।
ঘটনার দিন গাড়ি চাপা দেওয়া পর এক পুলিশ অফিসারকে হাসতে এবং জাহ্নবীর মৃত্যুতে উপহাস করতে শোনা গেছে। পুলিশ অফিসারের বডিতে লাগানো ক্যামেরা থেকে এই ফুটেজ বের করা হয়েছিল।
বডিক্যামের ফুটেজে শোনা গেছে অফিসার ড্যানিয়েল অডারার হাসতে হাসতে বলছেন, ‘ও তো মারাই গিয়েছে। না না, ও তো গুরুত্বপূর্ণ কেউ না। ১১ হাজার ডলারের একটা চেক দিয়ে দিক ওকে… মেয়েটার বয়স ২৬। ওর জীবনের আর এমন কি দাম।’

সিয়াটলে মেয়র ব্রুস হ্যারেল ড্যানিয়েল অডারের করা অসংবেদনশীল মন্তব্যের জন্য ভারতীয় সম্প্রদায়ের কাছে ক্ষমা চেয়েছেন। তিনি বলেন, ‘দুর্ভাগ্যজনক এবং সংবেদনশীল মন্তব্যের কারণে ভারতীয় সম্প্রদায়ের সদস্যরা একত্রিত হয়েছেন বলে আমি বিশ্বাস করি। আমরা নিশ্চিত করছি যে শহরের কর্মকর্তা হিসেবে আমাদের ক্ষমা আপনার সম্প্রদায় এবং পরিবার প্রাপ্য। আপনাদের ক্ষতির জন্য আমরা দুঃখিত।


সিয়াটলের পুলিশ প্রধান আদ্রিয়ান দিয়াজও ছাত্রীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। তিনি বলেন, এই ধরনের মন্তব্য করার মতো ঘটনা যেন আর না ঘটে আমরা তা নিশ্চিত করব। আমরা মানুষের জীবনের দাম দেই।’

সিয়াটলে থাকা ভারতীয় সম্প্রদায়ের প্রায় ২০ ব্যক্তি এ বিষয় নিয়ে শনিবার মেয়র এবং পুলিশ প্রধানের সঙ্গে দেখা করেছেন। বৈঠকের সময় মেয়র এবং পুলিশ প্রধান বিদেশিদের জন্য একটি নিরাপদ এবং বাসযোগ্য সিয়াটল উপহার দেওয়ার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন।

মার্কিন সরকার ভারতকে জাহ্নবী কান্দুলার মৃত্যুর দ্রুত ও সুষ্ঠু তদন্তের আশ্বাস দিয়েছে। ভারতীয় কনস্যুলেট বিষয়টি উত্থাপন করার পরে কর্তৃপক্ষ পদক্ষেপ নিয়েছে।