পূজা ঘিরে সুনির্দিষ্ট কোনো হুমিক নেই: ডিএমপি কমিশনার

প্রকাশিত: ৫:১৬ অপরাহ্ণ, অক্টোবর ১৯, ২০২৩

এসএম দেলোয়ার হোসেন:
ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার হাবিবুর রহমান বলেছেন, সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা ঘিরে ঢাকা মেট্রোপলিটন এলাকায় কোনো সুনির্দিষ্ট নিরাপত্তাশঙ্কা বা হুমকি নেই। তবে সব ধরনের শঙ্কা মাথায় রেখেই সর্বোচ্চ নিরাপত্তা গ্রহণ করা হয়েছে। আজ বৃহস্পতিবার (১৯ অক্টোবর) সকাল ১১টায় রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে ডিএমপির গৃহীত সার্বিক নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।
ডিএমপি কমিশনার বলেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে সনাতন ধর্মাবলম্বীদেও সবাইকে শারদীয় শুভেচ্ছা জানাচ্ছি। তিনি বলেন, মহাষষ্ঠী থেকে বিসর্জন পর্যন্ত পুরো রাজধানী পুলিশ, অন্যান্য আইন-শৃঙ্খলা বাহিনী ও স্থানীয় স্বেচ্ছাসেবকদের সমন্বয়ে নিরাপত্তা কার্যক্রম পরিচালনা করা হবে। সাদা পোশাকেও পর্যাপ্ত পুলিশ মোতায়ন করা হয়েছে। পূজা উদযাপন পরিষদসহ অন্যান্য সংগঠনের সাথে সমন্বয় সভা করা হয়েছে ও সার্বক্ষণিক তাদের সাথে যোগাযোগ রক্ষা করা হচ্ছে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় এই অনুষ্ঠান সুন্দরভাবে সম্পন্ন শেষ হবে বলে আশা করছি।
হাবিবুর রহমান বলেন, এবার ঢাকা মহানগরীতে ২৪৮টি পূজামণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। এই পূজামণ্ডপগুলোর নিরাপত্তার জন্য পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির এক অনন্য উদাহরণ। কিন্তু কখনো কখনো স্বার্থন্বেষী মহল ইন্টারনেট ব্যবহার করে তার হীনস্বার্থ চরিতার্থ করার জন্য সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার অপচেষ্টা করে থাকে। ঢাকা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে সাইবার মনিটরিং করে তা প্রতিরোধ করার জন্য সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। এছাড়া প্রত্যেক পূজামণ্ডপে ব্যানার টানিয়ে দেয়া হয়েছে, এই ধরনের কোন তথ্য কেউ পেলে সাথে সাথে পুলিশকে জানানোর জন্য অনুরোধ করা হয়েছে। এসব প্রতিরোধ করার জন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশ ২৪ ঘণ্টা প্রস্তুত রয়েছে। সামনে জাতীয় নির্বাচন, সেটি মাথায় রেখে নিরাপত্তা পরিকল্পনা সাজানো হয়েছে।
তিনি বলেন, শারদীয় দুর্গাপূজা উপলক্ষে যে সমন্বয় সভা হয়েছে সেখানে সকলকে সতর্ক থেকে বিসর্জনের কাজটি করতে বলা হয়েছে। নির্দিষ্ট সময়ে যেন বিসর্জন হয়, সে জন্য সবাই সচেষ্ট থাকবে। ডিএমপির সাথে নৌ পুলিশকেও প্রস্তত রাখা হয়েছে।
নিরাপত্তা বিষয়ক এক প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেন, পূজামণ্ডপগুলোয় প্রবেশের জন্য আর্চওয়ে থাকবে। বিশেষ নিরাপত্তার টিম থাকবে। প্রতিটি পূজামণ্ডপে সিসিটিভি ক্যামেরার ব্যবস্থা রাখা হয়েছে।
এ সময় উপস্থিত ছিলেন ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) এ কে এম হাফিজ আক্তার, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস্) ড. খ. মহিদ উদ্দিন, অতিরিক্ত পুলিশ কমিশনার (লজিস্টিকস্, ফিন্যান্স অ্যান্ড প্রকিউরমেন্ট) মহাঃ আশরাফুজ্জামান, অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ, যুগ্ম পুলিশ কমিশনার (অপারেশনস্) বিপ্লব কুমার সরকারসহ ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তাগণ, মহানগর সার্বজনীন পূজা উদযাপন কমিটির সভাপতি মনীন্দ্র কুমার নাথ ও সাধারণ সম্পাদক রমেন মণ্ডলসহ পূজা উদযাপন কমিটির নেতৃবৃন্দ এবং অনলাইন নিউজ পোর্টাল, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকগণ।