পূবালী ব্যাংক লিমিটেড সাফল্যের ৬৪ বছর অতিক্রম করে ৬৫ বছরে পদার্পণ

প্রকাশিত: ১২:৫৬ পূর্বাহ্ণ, মে ২৩, ২০২৩

পূবালী ব্যাংক লিমিটেড বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতিতে একটি সুপরিচিত নাম। ১৯ মে, ২০২৩ তারিখে পূবালী ব্যাংক লিমিটেড সাফল্যের ৬৪ বছর অতিক্রম করে ৬৫ বছরে পদার্পণ করেছে। বর্ষপূর্তি উপলক্ষে ব্যাংকের প্রধান কার্যালয়ে এক নৈমিত্তিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। পূবালী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আলী প্রধান অতিথি হিসেবে কেক কেটে বর্ষপূর্তি উদযাপন করেন। আরও উপস্থিত ছিলেন উপ-ব্যবস্থাপনা পরিচালক বৃন্দ সহ সিনিয়র এক্সিকিউটিভরা।

কালের পরিক্রমায় এই ব্যাংকের বর্তমান অবস্থান দীর্ঘ ৬৪ বছরের সোনালী অতীতের সাক্ষ্য বহন করে। দেশের ইতিহাস-ঐতিহ্য, আর্থ-সামাজিক উন্নয়ন, স্বাধীনতা ও সার্বভৌমত্বের চেতনার সঙ্গে এই ব্যাংকের ইতিহাসের নিবিড় সম্পর্ক রয়েছে।

‘দ্য ইস্টার্ন মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড’-এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হয় ১৯৫৯ সালের ১৯ মে চট্টগ্রামের টেরিবাজারে। মহান মুক্তিযুদ্ধের পর ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ‘দ্য ইস্টার্ন মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড’কে জাতীয়করণ করেন এবং রাষ্ট্রপতির এক আদেশে এর নামকরণ করেন ‘পূবালী ব্যাংক’।

পরবর্তীতে, ১৯৮৩ সালের জুন মাসে, সরকারী সিদ্ধান্ত অনুযায়ী, পূবালী ব্যাংক জাতীয়করণ এবং একটি পাবলিক লিমিটেড কোম্পানিতে রূপান্তরিত হয়। পূবালী ব্যাংক লিমিটেড বাংলাদেশের সবচেয়ে বড় বেসরকারী বাণিজ্যিক ব্যাংক যা বর্তমানে ৫০০ টি শাখা, ১৫২ টি উপ-শাখা, ১৭ টি ইসলামী ব্যাংকিং উইন্ডোজ এবং প্রায় নয় হাজার দক্ষ জনবল নিয়ে কাজ করছে।