প্রত্যাবর্তন বুঝি এভাবেই হয়

প্রকাশিত: ১২:১৫ অপরাহ্ণ, জুলাই ৩০, ২০২৪

ক্রীয়া ডেস্ক:

‘এভাবেও ফিরে আসা যায়।’ অলিম্পিকের এবারের আসরে নারী ফুটবলের ‘বি’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হয় অস্ট্রেলিয়া ও আফ্রিকার দেশ জাম্বিয়া। সেই ম্যাচে ঘুরে দাঁড়ানোর গল্প লিখলেন অস্ট্রেলিয়ার মেয়েরা, এই টুর্নামেন্টে যা আগে দেখেনি বিশ্ব।

আসরের প্রথম ম্যাচে জার্মানির কাছে ৩-০ গোলে হারের পর টুর্নামেন্টে টিকে থাকতে হলে জাম্বিয়ার বিপক্ষে জয় ছাড়া অন্য কোনো বিকল্প ছিল না অস্ট্রেলিয়ার সামনে। তবে এমন ম্যাচের শুরুতে হোঁচট খায় অজিরা। ম্যাচের ৫৬ মিনিট পর্যন্ত জাম্বিয়ার বিপক্ষে ৫-২ গোলে পিছিয়ে ছিল অস্ট্রেলিয়া।

রূপকথার গল্পের মতো সেখান থেকে নিজেদের জাত চেনায় অস্ট্রেলিয়া। হাসল বিজয়ী হাসি। শেষ ৩০ মিনিটে জাম্বিয়ার জালে বল জড়ায় চার বার। যদিও ১টি গোল ছিল আত্মঘাতী। এমন জয়ের পর পদকজয়ের দৌড়ে টিতে থাকল তারা। নির্ধারিত সময় শেষে মাঠ ছাড়ে ৬-৫ ব্যবধানের জয় নিয়ে।

এমন ম্যাচে অস্ট্রেলিয়ার জয়ের নায়ক ছিলেন স্টেফানি ক্যাটলি। ম্যাচের ৬৫ ও ৭৮ মিনিটে গোল করে অস্ট্রেলিয়াকে ম্যাচে ফেরান তিনি। এই ম্যাচকে অলিম্পিকের ইতিহাসে অন্যতম সেরা ম্যাচ বলে আখ্যা দিয়েছে অনেকে। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে বুধবার যুক্তরাষ্ট্রের বিপক্ষে মাঠে নামবেন অস্ট্রেলিয়ার মেয়েরা। অন্যদিকে টানা দুই ম্যাচ হেরে ইতিমধ্যে এবারের আসর থেকে ছিটকে যায় আফ্রিকার দেশ জাম্বিয়া।