প্রথম মহাদেশীয় শিরোপার খোঁজে ফিওরেন্তিনা-অলিম্পিয়াকোস

প্রকাশিত: ১১:০২ পূর্বাহ্ণ, মে ২৯, ২০২৪

খেলাধুলা ডেস্ক:

ইতোমধ্যে ক্লাব ফুটবলের ঘরোয়া মৌসুম শেষ । দরজায় কড়া নাড়ছে কোপা আমেরিকা ও ইউরো। এরইমাঝে দলও ঘোষণা করে ফেলছে অনেক দল। ওদিকে প্রথম ইউরোপিয়ান ফাইনাল ইতোমধ্যেই শেষ। সবাই চমকে দিয়ে ইউরোপা লিগের ফাইনালে বায়ার লেভারকুসেনকে উড়িয়ে দিয়েছে আতালান্তা। আজ হতে যাচ্ছে মৌসুমের দ্বিতীয় ইউরোপিয়ান ফাইনাল।

আজ দিবাগত রাত একটায় (২৯ মে) গ্রিসের এথেন্সের সোফিয়া স্টেডিয়ামে ২০২৩-২৪ মৌসুমের উয়েফা কনফারেন্স লিগের ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে গ্রিক ক্লাব অলিম্পিয়াকোস এবং ইতালিয়ান ক্লাব ফিওরেন্তিনা। দুই দলের জন্যই এই ম্যাচ বিশেষ কিছু। গ্রিক ফুটবলের সেরা ক্লাব অলিম্পিয়াকোস বা ইতালিয়ান ফুটবলের ঐতিহ্যবাহী ফিওরেন্তিনা কেউই এর আগে মহাদেশীয় সাফল্যের দেখা পায়নি।

অলিম্পিয়াকোস তাদের নিজেদের লিগে ৪৭ বারের চ্যাম্পিয়ন। বহুবারই খেলেছে ইউরোপিয়ান আসরে। তবে ফাইনালেও যাওয়া হয়নি কখনোই। আর ফিওরেন্তিনার ভাগ্যটা যেন বরাবরই মন্দ। চ্যাম্পিয়ন্স লিগ, ইউরোপা লিগ এবং কনফারেন্স লিগৃ সবখানেই রানারআপ তারা।

২০২১-২০২২ মৌসুম থেকে চালু হয় এই প্রতিযোগিতা। চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগের পর এটি ইউরোপের তৃতীয় স্তরের ক্লাব ফুটবলের মহাদেশীয় প্রতিযোগিতা। এর আগে হওয়া দুটো আসরের চ্যাম্পিয়ন যথাক্রমে ইতালিয়ান ক্লাব রোমা ও ইংলিশ ক্লাব ওয়েস্ট হাম ইউনাইটেড।

ফিওরেন্তিনা সরাসরি কনফারেন্স লিগে অংশগ্রহণ করলেও অলিম্পিয়াকোস এর অবনমন ঘটেছে ইউরোপা লীগ থেকে। ইতোমধ্যে এই মৌসুমে কনফারেন্স লিগে খেলা আট ম্যাচের মধ্যে ৬টি ম্যাচেই জয় লাভ করেছে অলিম্পিয়াকোস। হার মাত্র দুটিতে। ওদিকে ফিওরেন্তিনার ১৪ ম্যাচে ৭টি জয়ের বিপরীতে। হার ও ড্র যথাক্রমে ৬টি ও ১ টি ম্যাচে।

অলিম্পিয়াকোস এর এবারের মৌসুম মোটেও ভালো যায়নি। সুপার লীগ গ্রিসের রেকর্ড সংখ্যক বার (৪৭) জয়ী দল এবার লীগ শেষ করেছে তৃতীয় স্থানে থেকে। অপরদিকে গ্রিক ফুটবল কাপে শেষ ষোলর বাঁধাও টপকাতে পারেনি তারা। ইউরোপা লীগের গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়ে চলে এসেছে কনফারেন্স লীগে। আজ ফাইনালে খালি হাতে ফিরলে শিরোপাহীন মৌসুম কাটাবে তারা।

ওদিকে ফিওরেন্তিনার লিগে অবস্থান অষ্টম। কোপা ইতালিয়া ও সুপার কোপা ইতালিয়ানার শেষ চার থেকে বিদায় নিতে হয়েছে। আজকের ম্যাচটিই তাদের এই মৌসুমের ট্রফি জয়ের শেষ সুযোগ। গত মৌসুমে ওয়েস্ট হামের সাথে হারের ক্ষতে প্রলেপ দিতে আজ আপ্রাণ চেষ্টা করবে তারা।

অলিম্পিয়াকোস এর মরক্কোর ফরোয়ার্ড আয়ুব এল কাব্বির দিকে বাড়তি নজর থাকবে আজ। এই মৌসুমে ইতোমধ্যে ৩২ গোল ও ৩ এসিস্ট করেছেন তিনি। এমনকি এই মৌসুমে কনফারেন্স লীগের সবচেয়ে বেশি গোলদাতা (১০) তিনি। ওদিকে ফিওরেন্তিনার কোপা আমেরিকা জয়ী আর্জেন্টাইন ফরোয়ার্ড নিকোলাস গঞ্জালেজের দিকেও নজর রাখতে হবে। মৌসুমে তার গোল সংখ্যা ১৫টি যার মধ্যে কনফারেন্স লীগে করেছেন যুগ্মভাবে দলীয় সর্বোচ্চ চার গোল।