প্রধান বিচারপতির সঙ্গে যে বিষয়ে আলোচনা করলেন প্রধান নির্বাচন কমিশনার

প্রকাশিত: ৬:৩৭ অপরাহ্ণ, নভেম্বর ১, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালসহ অন্যান্য নির্বাচন কমিশনাররা সুপ্রিম কোর্টে এসে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের সঙ্গে সাক্ষাৎ করেছেন। বুধবার (১ নভেম্বর) বেলা আড়াইটার পর তারা সুপ্রিম কোর্টে আসেন। এরপর প্রধান বিচারপতির খাস কামরায় সৌজন্যে সাক্ষাৎ করেন তারা।

সাক্ষাতকালে উপস্থিত ছিলেন, নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল মো. আহসান হাবিব খান (অব.), বেগম রাশেদা সুলতানা, মো. আলমগীর, মো. আনিছুর রহমান, সচিব মো. জাহাংগীর আলম এবং যুগ্ম সচিব (আইন) মো. মাহবুবার রহমান সরকার।

বিকাল সাড়ে ৩টার পর বৈঠক থেকে বেরিয়ে সাংবাদিকদের মুখোমুখি হন প্রধান নির্বাচন কমিশনার। তিনি বলেন, উনি (প্রধান বিচারপতি) আমাদের যথেষ্ঠ সময় দিয়েছেন এবং সৌজন্য বিনিময় করেছেন। আমাদের সঙ্গে খোলামেলা আলোচনা হয়েছে। আমরা সৌজন্য বিনিময়ের পাশাপাশি একটা বিষয়ে উনার সঙ্গে আলোচনা করেছি। সেটা হলো যে আসন্ন জাতীয় সংসদের সাধারণ নির্বাচনে বিচারকরা ইলেক্টরাল ইনকোয়ারি কমিটির দায়িত্ব পালন করেন। এটা এবার বন্ধের সময় হবে। সিভিল কোর্ট ভ্যাকেশনের সময়ে হবে। সিভিল ভ্যাকেশনের কারণে যেন ওই দায়িত্বটা বন্ধ না থাকে। যদি বন্ধ থাকে তাহলে আমাদের ওই কাজটা পিছিয়ে যাবে। এটা জানিয়ে রেখেছি। যাতে ওই সময় ডিসেম্বর মাসে উনারা দায়িত্ব পালন করেন। আর জানুয়ারি মাসে আগের মতো দায়িত্ব পালন করবেন। এতটুকু আলোচনা হয়েছে। উনি বলেছেন এটা বিবেচনায় রাখবেন।
এর আগে গতকাল মঙ্গলবার (৩১ অক্টোবর) সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান জানিয়েছেন, প্রধান বিচারপতির সঙ্গে প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনাররা সৌজন্য সাক্ষাৎ করবেন বুধবার। প্রধান বিচারপতির শপথ গ্রহণের পর বিভিন্ন দফতর, সংস্থার প্রধান ও কর্মকর্তারা এভাবে সৌজন্য সাক্ষাৎ করছেন। ভবিষ্যতেও করবেন বলে শিডিউল রয়েছে।