ফরাসি প্রেসিডেন্ট ১০ সেপ্টেম্বর ঢাকায় আসবেন

প্রকাশিত: ৮:১৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৪, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো আগামী ১০ সেপ্টেম্বর ঢাকা সফর করবেন বলে জানিয়েছে ঢাকার ফরাসি দূতাবাস। এর আগে তিনি ১১ সেপ্টেম্বর আসবেন বলে শোনা গিয়েছিল।
ঢাকার ফরাসি দূতাবাস জানিয়েছে, দিল্লিতে আয়োজিত জি২০ সম্মেলন হবে ৯ এবং ১০ সেপ্টেম্বর। সম্মেলন শেষে ১০ তারিখেই দ্বিপাক্ষিক সফরের জন্য ঢাকায় আসবেন ম্যাক্রো।
জি২০ সম্মেলনে অংশ নেবেন বিশ্ব নেতারা। এখানে সকলেই আলোচনার সুযোগ পাবেন। সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বাংলাদেশকে সম্মেলনে অতিথি দেশ হিসেবে আমন্ত্রণ জানিয়েছে ভারত।


সম্মেলনে বিশ্ব নেতারা প্রধান বৈশ্বিক চ্যালেঞ্জগুলোর যৌথ প্রতিক্রিয়া বাস্তবায়নে অগ্রসর হওয়ার বিষয়ে আলোচনা করবেন। এর ফলে বহুপাক্ষিক পদক্ষেপের মাধ্যমে কার্যকরভাবে বৈশ্বিক শান্তি ও স্থিতিশীলতা, দারিদ্র্যের বিরুদ্ধে লড়াই, জলবায়ু এবং গ্রহের নিরাপত্তা, খাদ্য নিরাপত্তা এবং ডিজিটাল নিয়ন্ত্রণ সংক্রান্ত আলোচনা হবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

জি২০ সম্মেলনটিকে গত জুনে প্যারিসে অনুষ্ঠিত নিউ গ্লোবাল ফাইন্যান্সিং প্যাক্টের জন্য শীর্ষ সম্মেলনের ফলোআপ করার সুযোগ হিসেবেও দেখছেন অনেকে। সম্মেলনটিতে জলবায়ু পরিবর্তনের প্রভাব, দরিদ্রতার বিরুদ্ধে লড়াই এবং পৃথিবীর নিরাপত্তা নিয়ে আলোচনা করা হয়েছিল।

অপরদিকে ৭ সেপ্টেম্বর ঢাকায় সফর করার কথা রয়েছে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের। তিনি আসলে এটিই হবে বাংলাদেশে আসা প্রথম কোনো রুশ পররাষ্ট্রমন্ত্রীর সফর।