ফিলিস্তিনের প্রতি সমর্থন সৌদি আরবের

প্রকাশিত: ৮:০৬ অপরাহ্ণ, অক্টোবর ১০, ২০২৩

ডেস্ক রিপোর্ট:

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে ফোনে কথা বলেছেন সৌদি আরবের ডি ফ্যাক্টো শাসক ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান (এমবিএস)। চলমান সংঘাতে ফিলিস্তিনি জনগণের পাশে থাকার এবং ফিলিস্তিনের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করেছেন তিনি। খবর বিবিসির।
আরব নিউজের খবরে বলা হয়েছে, ফোনে তারা গাজা এবং এর আশেপাশে সামরিক বৃদ্ধি, বেসামরিক নাগরিকদের জীবন এবং এই অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য হুমকিস্বরূপ অবনতিশীল পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন।

বিন সালমান বলেছেন, তার দেশ ফিলিস্তিনি জনগণের বৈধ অধিকার অর্জন, তাদের আশা ও আকাঙ্ক্ষা অর্জন এবং ন্যায্য ও দীর্ঘস্থায়ী শান্তি অর্জনের জন্য সবসময় পাশে থাকবে। পাশাপাশি তিনি সংঘাত থামাতে সকল আন্তর্জাতিক এবং আঞ্চলিক পক্ষের সঙ্গে কাজ করছেন বলেও আশ্বস্ত করেছেন।

প্রেসিডেন্ট আব্বাস এবং গাজার নিয়ন্ত্রণকারী হামাস একে অপরের রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী। আব্বাস পশ্চিম তীর নিয়ন্ত্রণকারী ফাতাহ আন্দোলনের প্রধান। তিনি প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনেরও (পিএলও) প্রধান।

তবে ফিলিস্তিনিদের প্রতি সৌদি আরবের সমর্থন তাৎপর্যপূর্ণ। কারণ রিয়াদ ও তেল আবিবের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার জন্য সম্প্রতি ইসরায়েল, সৌদি আরব এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে ত্রিমুখী আলোচনা চলমান ছিল।

হামাসের হামলার পর শনিবার প্রকাশিত এক বিবৃতিতে সৌদি আরব ইসরায়েলকে উত্তেজনার জন্য দায়ী করেছে।