বয়কটের ধাক্কায় ইসরায়েলের সব ফ্র্যাঞ্চাইজ কিনে নিচ্ছে ম্যাকডোনাল্ডস

প্রকাশিত: ১১:২৩ পূর্বাহ্ণ, এপ্রিল ৬, ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক রিপোর্টঃ 

ইসরায়েলের সামরিক বাহিনীকে ফ্রিতে খাবার দিচ্ছে সে দেশের ম্যাকডোনাল্ডস- এমন অভিযোগে বিশ্বজুড়ে ম্যাকডোনাল্ডস বয়কট চলছে। গত ৭ অক্টোবরের পর গাজায় ইসরায়েলের নির্মম হামলা শুরুর পর থেকে এই বয়কটে অনেকটাই লোকসান হয়েছে ফাস্ট-ফুড চেইন কোম্পানিটির। অবস্থা বেগতিক দেখে এবার ইসরায়েলে থাকা সবগুলো ফ্র্যাঞ্চাইজ আবার নিজেদের নামে কিনে নিচ্ছে ম্যাকডোনাল্ডস। খবর- বিবিসি

ইসরায়েলে ম্যাকডোনাল্ডসের ফ্র্যাঞ্চাইজ চালায় আলোনিয়াল নামের একটি কোম্পানি, যার চিফ এক্সিকিউটিভ ওমরি পাদান নামের এক ব্যক্তি। জানা গেছে, ৭ অক্টোবর ইসরায়েল-হামাস যুদ্ধ শুরুর পর ইসরায়েলি যোদ্ধাদের জন্য বিনামূল্যে খাবার বিতরণ করেন পাদান। এতে বিভিন্ন দেশে ম্যাকডোনাল্ডস বয়কট শুরু হয়। বিশেষ করে কুয়েত, মালয়েশিয়া, এবং পাকিস্তানে ফিলিস্তিনের সমর্থকরা জোরেশোরে বয়কট চালাচ্ছেন।

এমন পরিস্থিতিতে বৃহস্পতিবার হুট করেই ম্যাকডোনাল্ডস জানায়, তারা ইসরায়েলের এই ফ্র্যাঞ্চাইজ আলোনিয়ালের থেকে কিনে নেবে। ফ্র্যাঞ্চাইজ কিনে নেওয়ার জন্য ঠিক কী চুক্তি হয়েছে তা জানায়নি ম্যাকডোনাল্ডস। তবে কিছুদিন আগেই ম্যাকডোনাল্ডস জানিয়েছে যুক্তরাষ্ট্রের বাইরে তাদের ব্যবসায় বড় ধরনের ক্ষতি করেছে এই বয়কট। একজন বিশেষজ্ঞ জানিয়েছেন, ফ্র্যাঞ্চাইজ কিনে নিয়ে নিজেদের ব্যবসা ফিরে পেতে চেষ্টা করছে ম্যাকডোনাল্ডস।