বাংলাদেশ সরকারের অভিযোগে মালয়েশিয়ায় আটক বিএনপি নেতা কাইয়ুম

প্রকাশিত: ১২:০৫ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২৪

নিজস্ব প্রতিবেদকঃ 

বাংলাদেশ সরকারের অভিযোগের ভিত্তিতে মালয়েশিয়ায় বসবাসরত বিএনপির ক্ষুদ্রঋণবিষয়ক সম্পাদক এম এ কাইয়ুমকে আটক করে সে দেশের আইনশৃঙ্খলা বাহিনী। শনিবার (১৩ জানুয়ারি) বাংলাদেশ সময় সন্ধ্যায় তাকে আটক করা হয়। সোমবার (১৫ জানুয়ারি) তাকে কোর্টে তোলা হবে বলেও জানা গেছে।

অভিযোগ উঠেছে, মালয়েশিয়ায় অবৈধভাবে অবস্থান করছেন এ বিএনপি নেতা। অভিবাসন আইনের আওতায় তাকে আটক করেছে পুলিশ।

রোববার (১৪ জানুয়ারি) মালয়েশিয়া বিএনপির সভাপতি বদরুল রহমান ঢাকা পোস্টকে বলেন, বাংলাদেশ সরকারের অভিযোগের প্রেক্ষিতে শনিবার সন্ধ্যায় এম এ কাইয়ুমকে আটক করেছে মালয়েশিয়া পুলিশ। তার বিরুদ্ধে স্থানীয় কোনও অভিযোগ নেই। স্থানীয় কোনও কারণেও তাকে আটক করা হয়নি।

তিনি আরও বলেন, বাংলাদেশ সরকার তার বিরুদ্ধে কি অভিযোগ করেছে আমরা এখনও জানি না। সোমবার তাকে কোর্টে তোলা হলে জানতে পারবো, বাংলাদেশ সরকার তার বিরুদ্ধে কী অভিযোগ এনেছে। আশা করছি, তিনি সোমবার ছাড়া পেয়ে যাবেন।

২০১৫ সালের ২৮ সেপ্টেম্বর রাজধানীর গুলশানে হত্যার শিকার হয় ইতালির নাগরিক সিজার তাবেলা। এই হত্যা মামলার আসামি বিএনপির নেতা কাইয়ুম। ওই বছর থেকে মালয়েশিয়া বসবাস করে আসছে তিনি।

কুয়ালালামপুরে থাকা এম এ কাইয়ুমের স্ত্রী শামীম আরা বেগম বলেন, শুক্রবার জুমার নামাজ শেষে বাসায় ফেরেন কাইয়ুম। এ সময় পুলিশ এসে তাকে গাড়িতে উঠিয়ে থানায় নিয়ে যায়। এরপর আর তার সঙ্গে কথা বলার সুযোগ পাইনি। তবে থানায় গিয়ে তার পাসপোর্ট এবং প্রয়োজনীয় ওষুধ দিয়ে এসেছি।

কাইয়ুমের স্বজনেরা জানিয়েছেন, ২০১৫ সাল থেকে মালয়েশিয়ায় তিনি ‘সেকেন্ড হোম’ হিসেবে অবস্থান করছেন। এর পাশাপাশি তিনি জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের তালিকাভুক্ত শরণার্থী।