বাকৃবি উপাচার্যের বাসভবনে তালা দিলেন আন্দোলনকারী শিক্ষার্থীরা

প্রকাশিত: ২:৩৯ অপরাহ্ণ, জুলাই ১৮, ২০২৪

সাজ্জাদ হোসেন:

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) বাধ্যতামূলক হল ত্যাগের নির্দেশনা দেওয়ার পর পরই প্রতিবাদের ঝড় উঠে বিশ্ববিদ্যালয়ের আন্দোলনকারী শিক্ষার্থীদের মাঝে। প্রতিবাদ হল ত্যাগের নির্দেশনা প্রত্যাহারের দাবিতে বুধবার বিকেল ৩টা থেকে আন্দোলন করছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। আন্দোলনের অংশ হিসেবে উপাচার্যের বাসভবনের সামনের সড়ক অবরোধ করে অবস্থান কর্মসূচি পালন করেন তারা। এক পর্যায়ে উপাচার্যের বাসভবনে তালা দেন আন্দোলনকারীরা।

অবস্থান কর্মসূচি চলাকালীন উপাচার্যকে বিকেল ৫টা পর্যন্ত আলটিমেটাম দেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। এর ভিত্তিতে সাধারণ শিক্ষার্থীদের মধ্য থেকে ২০ জনের একটি প্রতিনিধি দলের সঙ্গে আলোচনায় বসেন উপাচার্য এবং প্রশাসনিক অন্যান্য ব্যক্তিরা।
এ সময় শিক্ষার্থীদের আশ্বস্ত করে উপাচার্য বলেন, সন্ধ্যা সাড়ে ৭টায় প্রধানমন্ত্রী জাতির উদ্দেশ্যে ভাষণ দিবেন। সেখানে তোমরা হয়ত আশানুরূপ একটি সিদ্ধান্ত পাবে৷ তখন হয়ত শিক্ষার্থীদের আন্দোলন আর নাও থাকতে পারে। তোমাদেরকে আমি শান্ত থাকার অনুরোধ জানাচ্ছি।

উপাচার্যের এমন মন্তব্যে সন্তুষ্ট নন শিক্ষার্থীরা। দাবি আদায়ের জন্য উপাচার্যের বাসভবনে তালা ঝুলিয়েছেন সাধারণ শিক্ষার্থীরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত তালা খোলা হবে না এসং বাসভবনের ভেতরের কাউকে বের হতে দিবেন না বলে জানিয়েছেন শিক্ষার্থীরা।
উল্লেখ্য, দেশব্যাপী কোটা আন্দোলন নিয়ে চলমান পরিস্থিতিতে আজ থেকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবিতে) সব শিক্ষা কার্যক্রম বন্ধ রাখার ঘোষণা দিয়েছে প্রশাসন। বুধবার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের জরুরি সভার এই সিদ্ধান্ত গৃহীত হয়। পাশাপাশি বাধ্যতামূলক শিক্ষার্থীদের হল ত্যাগ করার ঘোষণাও দেওয়া হয়েছে। এ ঘোষণার পর থেকেই বিক্ষুব্ধ হয়ে উঠেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। দুপুর আড়াইটার দিকে নিহত শিক্ষার্থীদের গায়েবানা জানাযা শেষে প্রতিবাদ মিছিলে নামেন আন্দোলনকারীরা।