বাঙলা কলেজের সামনে ছাত্রলীগ-বিএনপি সংঘর্ষের মামলায় ১৮ জন কারাগারে

প্রকাশিত: ৯:১৫ অপরাহ্ণ, জুলাই ১৯, ২০২৩

 নিজস্ব প্রতিবেদক:

রাজধানীর মিরপুরে সরকারি বাঙলা কলেজ ছাত্রলীগ-বিএনপির সংঘর্ষের ঘটনায় পৃথক দুটি মামলা গ্রেফতার বিএনপির ১৮ নেতাকর্মীকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। আজ বুধবার (১৯ জুলাই) তাদের আদালতে হাজির করে পুলিশ। এরপর মামলার তদন্ত শেষ না পর্যন্ত তাদের কারাগারে আটক রাখার আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। অন্যদিকে তাদের আইনজীবীরা জামিনের আবেদন করেন। শুনানি শেষে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরী তাদের জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন। কারাগারে যাওয়া আসামিরা হলেন- মো. দুলাল, মোহাম্মদ আরজু, মনির ওরফে কসাই মনির, হেলাল মাঝি, জাকির হোসেন, নুরুল ইসলাম খোকন, দুলাল, নজরুল ইসলাম, মাইনুল হোসেন ওরফে শুভ, সুমন, শহিদুল ইসলাম, লোকমান, লিমন ভূঁইয়া, রাসেল, আবু সালেহ ওরফে এটিএম ওলিউল হাসনাত, মোহাম্মদ আলী, মনির হোসেন, বিপ্লব দেওয়ান।

জানা গেছে, গতকাল মঙ্গলবার (১৮ জুলাই) সরকারের পদত্যাগসহ নির্দলীয় নিরপেক্ষ সরকার পুনঃপ্রতিষ্ঠার একদফা দাবিতে গাবতলী থেকে পদযাত্রা শুরু করে বিএনপি। বেলা পৌনে ১২টার দিকে মিরপুর বাঙলা কলেজের সামনে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে ছাত্রলীগের সংঘর্ষের ঘটনা ঘটে। এসময় একটি মোটরসাইকেলে আগুন দেওয়া হয়।  তখন উভয় পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। এ ঘটনায় মঙ্গলবার (১৮ জুলাই) দারুস সালাম থানায় পৃথকভাবে দুটি মামলা করা হয়।

থানা সূত্রে জানা গেছে, রুবেল হোসেন নামে এক শিক্ষার্থীর করা মামলায় ১২০ জনের নাম ও অজ্ঞাতপরিচয়ের ৪০০ থেকে ৫০০ জনকে আসামি করা হয়েছে। যেখানে ১০ নম্বর ওয়ার্ড বিএনপির সভাপতি মীর আবু বক্কর ও সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন রতনসহ ১২০ জনের নাম রয়েছে। মঙ্গলবার বিএনপির নেতাকর্মীরা যখন বাঙলা কলেজের সামনে দিয়ে যাচ্ছিলেন তখন রুবেল হোসেনের মোটরসাইকেল পুড়িয়ে দেওয়া হয়। এ কারণে তিনি মামলাটি করেছেন। অন্যদিকে, পৃথক আরেক মামলা করেছে কলেজ কর্তৃপক্ষ। যেখানে ১০৯ জনের নামোল্লেখ করে ৪০০ থেকে ৫০০ জনকে অজ্ঞাত আসামি করা হয়।