বিএনপির এক দফা দাবির বিপরীতে আওয়ামী লীগও এক দফা ঘোষণা

প্রকাশিত: ৮:৫৭ অপরাহ্ণ, জুলাই ১২, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:

বিএনপির সরকার পতনের এক দফা দাবির বিপরীতে মুক্তিযুদ্ধের স্বপক্ষের দল বাংলাদে আওয়ামী লীগও এক দফা ঘোষণা করেছে। দলটির এক দফা হচ্ছে শেখ হাসিনাকে ছাড়া নির্বাচন নয়। নির্বাচন হবে সংবিধান সম্মতভাবে। দলটির সাধারণ সম্পাদক এবং সরকারের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপির খবর জানেন, তাদের একদফা জানেন, তাদের এক দফা হলো- শেখ হাসিনার পদত্যাগ। আমাদেরও দফা একটা। শেখ হাসিনা ছাড়া কোনও নির্বাচন নয়। নির্বাচন শেখ হাসিনার সরকারের আমলেই হবে। শেখ হাসিনাই নেতৃত্ব দেবেন।

আজ বুধবার (১২ জুলাই) রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ গেটে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের যৌথ উদ্যোগে আয়োজিত হয় শান্তি সমবেশ। সেখানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন কাদের। ঢাকা দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফীর সভাপতিত্বে সমাবেশে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা বক্তব্য রাখেন।

সমাবেশে উপস্থিত দলের নেতাকর্মীদের উদ্দেশ করে ওবায়দুল কাদের বলেন, নির্বাচন শেখ হাসিনার সরকারের আমলেই হবে। শেখ হাসিনাই নেতৃত্ব দেবেন, বাংলাদেশের জনগণ যাকে ভালোবাসে, বাংলাদেশের জনগণ যেই নেত্রীর সততাকে পছন্দ করে, যে নেত্রীর উন্নয়নকে পছন্দ করে, পরিশ্রম ও সততাকে পছন্দ করে। যিনি সারা রাত জেগে জেগে মানুষের কথা ভাবেন। রাত দুটায় ফোন করেও যাকে পাওয়া যাবে।

আমাদের এমন নেতা আমরা হারাতে পারি না। তাদের এক দফা! আমাদেরও এক দফা সংবিধান সন্মত নির্বাচন। এই লক্ষ্যকে সামনে রেখে আমরা এগিয়ে যাচ্ছি।
তিনি বলেন, বিএনপি জানে নির্বাচন হলে তারা হেরে যাবে। শেখ হাসিনার জনপ্রিয়তায় তারা ভেসে যাবে। এজন্যই তারা শেখ হাসিনাকে হিংসা করে, ঘৃণা করে।


বিএনপির ১০ ডিসেম্বরের আল্টিমেটামের প্রতি ইঙ্গিত করে কাদের বলেন, বিএনপি অনেক স্বপ্ন দেখেছিল। আজও কাঁথা-বালিশ নিয়ে অনেক লোক আনার চেষ্টা করেছে। স্বপ্ন একটা। আগেও একটা স্বপ্ন ছিল। ডিসেম্বরের ওই স্বপ্ন গোপীবাগের গরুর হাটে গিয়ে মারা গেছে। ওই স্বপ্ন মরে গেছে। আরেক স্বপ্ন দেখছে, কী স্বপ্ন? শেখ হাসিনার পদত্যাগ, তত্ত্বাবধায়ক সরকার। ওই স্বপ্ন শেষ খবর পাওয়া পর্যন্ত নয়াপল্টনের কাদা পানিয়ে আটকে গেছে। নয়াপল্টনে বর্ষার বৃষ্টির কাদা পানিতে বিএনপির এক দফা আটতে গেছে।


দলের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়ে সড়ক পরিবহন মন্ত্রী বলেন, বিএনপির বিরুদ্ধে খেলা হবে। মোকাবিলা হবে। মাঠে আছেন, মাঠে থাকবেন। খেলা হবে নির্বাচন পর্যন্ত। মাঠ ছাড়বেন না। যখনই ডাক দেবো, শেখ হাসিনার নির্দেশে তথনই আপনারা মাঠে চলে আসবেন। কোনও অপশক্তির সঙ্গে আপস করবেন না।

ঢাকায় সফররত মার্কিন ও ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের প্রতি ইঙ্গিত করে মন্ত্রী বলেন, কোনও বাধা দেবো না। কাউকে আক্রমণ করতে যাবো না। ঢাকায় আজ বিদেশি বন্ধুরা এসেছেন। তাদের উদ্দেশে বলতে চাই। আপনারা চান ফ্রি ফেয়ার ইলেকশন। আমাদের লক্ষ্যও ফ্রি ফেয়ার ইলেকশন। কিন্তু এই ফ্রি ফেয়ার ইলেকশনকে যারা বাধা দিতে আসবে আমরা তাদের প্রতিহত করবো।