বিএসএমএমইউ কর্তৃপক্ষের সাঈদীর চিকিৎসা সংক্রান্ত ব্রিফিং স্থগিত

প্রকাশিত: ১১:৫৭ পূর্বাহ্ণ, আগস্ট ১৬, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:

একাত্তরে মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়েত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর চিকিৎসা নিয়ে ব্রিফিং করার কথা ছিল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) কর্তৃপক্ষের। মঙ্গলবার (১৫ আগস্ট) এক বার্তায় একথা জানায় প্রতিষ্ঠানটির জনসংযোগ বিভাগ। তবে ‘নিরাপত্তাজনিত’ কারণে তা বাতিল করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। এর আগে সাঈদীর মৃত্যুর কারণে প্রাণনাশের হুমকিতে ধানমন্ডি থানায় সাধারণ ডায়েরি করেন প্রতিষ্ঠানটির হৃদরোগ বিভাগের অধ্যাপক ডা. এস এম মোস্তফা জামান।

গতকাল মঙ্গলবার বিএসএমএমইউ থেকে পাঠানো বার্তায় জানানো হয়, বুধবার (১৬ আগস্ট) বিকাল ৩টায় সাঈদীর চিকিৎসার বিষয় নিয়ে ব্রিফিং করবেন চিকিৎসকরা। পরে আজ বুধবার সকালে আবারও এক বার্তায় জানানো হয়, ‘অনিবার্য’ কারণে ব্রিফিংটি স্থগিত করা হলো।

গত ১৩ আগস্ট রবিবার গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার থেকে দেলাওয়ার হোসাইন সাঈদীকে অসুস্থ অবস্থায় ঢাকায় এনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা হয়। হাসপাতালের হৃদরোগ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক চৌধুরী মেশকাত আহমেদের তত্ত্বাবধানে চিকিৎসাধীন অবস্থায় গত ১৪ আগস্ট রাত ৮টা ৪০ মিনিটে সাঈদী মৃত্যুবরণ করেন। অধ্যাপক জামান বিশেষজ্ঞ টিমের একজন সদস্য ছিলেন।

হুমকির বিষয়ে তিনি বলেন, আমাদের কাছে যেই রোগী আসুক ধর্ম, বর্ণ বা যেকোনও রাজনীতিবিদ হোক সবার জন্য আমরা সমান চিকিৎসা দিয়ে থাকি। উনার ক্ষেত্রেও তাই হয়েছে, কোনও ব্যতয় ঘটেনি। আমরা রোগীকে কোনও ভুল চিকিৎসা দেইনি, বা প্রোপাগান্ডা ছড়ানো হচ্ছে অপচিকিৎসার, সেরকম কিছু হয়নি। তারপরও আমাকে উদ্দেশ্য করে কিছু প্রোপাগান্ডা, মিথ্যা গুজব দিনভর ছড়ানো হয়েছে হত্যাকারী হিসেবে। অনেকে প্রাণনাশের হুমকি দিয়েছে।