বিকৃত সুরে গাওয়া ‘কারার ঐ লৌহ-কপাট’ সরাতে আইনি নোটিশ

প্রকাশিত: ৫:৩৭ অপরাহ্ণ, নভেম্বর ১৯, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:
ফেসবুক, ইউটিউবসহ সব অনলাইন প্ল্যাটফম থেকে অস্কারজয়ী সংগীত পরিচালক এ আর রহমানের বিকৃত সুরে গাওয়া ‘কারার ঐ লৌহ-কপাট’ গানটি অপসারণ করতে সরকারে সংশ্লিষ্টদের প্রতি আইনি নোটিশ পাঠানো হয়েছে। সুপ্রিম কোর্টের ১০ আইনজীবী ও একটি প্রতিষ্ঠানের পক্ষ থেকে আজ রোববার (১৯ নভেম্বর) ডাকযোগে ও ইমেইলে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির পল্লব এ লিগ্যাল নোটিশ পাঠান।
লিগ্যাল নোটিশে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব এবং বিটিআরসির চেয়ারম্যানকে বিবাদী করা হয়েছে। নোটিশ পাওয়ার সঙ্গে সঙ্গে ফেসবুক, ইউটিউব, নেটফ্লিক্সসহ সব অনলাইন প্ল্যাটফরম বিকৃত সুরের গানটি অপসারণ করতে বলা হয়।
নোটিশে বলা হয়, ঐতিহাসিক ‘কারার ঐ লৌহ-কপাট’ গানটিতে অস্কারজয়ী ভারতীয় সংগীত পরিচালক এ আর রহমান নতুনভাবে সুরারোপ করেছেন। এটি ব্যবহার করা হয়েছে পিপ্পা নামের একটি হিন্দি চলচ্চিত্রে। এ আর রহমান গানের কথা ঠিক রাখলেও সুরের পরিবর্তন করেছন। এ গান নজরুলের নিজের সুরারোপিত ও সুপ্রতিষ্ঠিত।
নোটিশে বলা হয়, কাজী নজরুল ইসলাম বাংলাদেশের জাতীয় কবি। তিনি বিদ্রোহী কবি নামে পরিচিত। তার কবিতা আমাদের বুদ্ধিবৃত্তিক সম্পদ। তার কবিতার আসল সুর অক্ষুণœ রাখার দাবি জানাই।
নোটিশে আরও বলা হয়, একই গান একটি কাজী নজরুলের সুরে, আরেকটি বিকৃত সুরে থাকলে প্রজন্মের পর প্রজন্ম বিভ্রান্ত হবে।
নোটিশ পাওয়ার সঙ্গে সঙ্গে এ আর রহমানের গাওয়া গানটি অপসারণ করা না হলে বাংলাদেশ সুপ্রিম কোর্টে জনস্বার্থে রিট দায়ের করে নির্দেশনা চাওয়া হবে বলে নোটিশে বলা হয়।
মানবাধিকার সংগঠন ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশন ট্রাস্ট, সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট বায়েজীদ হোসাইন, নাঈম সরদার, ব্যারিস্টার সোলায়মান তুষার, ব্যারিস্টার মাহদি জামান, ব্যারিস্টার শেখ মঈসুল করিম, ব্যারিস্টার আহমেদ ফারজাদ, অ্যাডভোকেট শহিদুল ইসলাম, অ্যাডভোকেট শাহেদ সিদ্দিকী, অ্যাডভোকেট আনাস মিয়া ও অ্যাডভোকেট বাহাউদ্দিন ইমরান এ লিগ্যাল নোটিশে বাদী হয়েছেন।