থার্টি ফার্স্ট নাইট উৎসবকালে দগ্ধ সেই সিয়ামের মৃত্যু

প্রকাশিত: ২:৪০ অপরাহ্ণ, জানুয়ারি ২, ২০২৪

আমিনুল ইসলাম বাবু:
রাজধানীর কামরাঙ্গীরচরে থার্টি ফার্স্ট নাইটে বাসার ছাদে উঠে উৎসবকালে মুখে কেরোসিন রেখে ফু দিয়ে আগুনের গোল্লা ছড়াতে গিয়ে দগ্ধ হওয়া সিয়াম (১৬) নামের সেই কিশোর আর নেই। ইংরেজি নববর্ষ বরণের উৎসব আনন্দ ছাপিয়ে চিকিৎসকদের সকল চেষ্টা ব্যর্থ করে পরিবারের সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে পাড়ি দিয়েছে সিয়াম। গতকাল সোমবার (১ জানুয়ারি) দিবাগত মধ্যরাতে শেখ হাসিনা জাতীয় বার্ন প্লাস্টিক ও সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় সে। তার এমন মৃত্যুর খবরে স্বজন-পরিবারের আহাজারিতে হাসপাতালের পরিবেশ ভারি হয়ে ওঠে। নিহতের বাসা ছাপিয়ে মুজিবর ঘাট এলাকায় চলছে শোকের মাতম।

সিয়ামের বাবা স্বপন বেপারী বলেন, নতুন বছর উপলক্ষে বাসার ছাদে উঠে মুখে কেরোসিন রেখে ফু দিয়ে আগুনের গোল্লা ছড়াতে গিয়ে তার গায়ে পরিধেয় সিনথেটিকের পোশাকে আগুন ধরে যায়। মুহুর্তের মধ্যে সেই আগুনে তার দেহ ঝলসে যায়। পরে তার ডাক-চিৎকারে আগুন নেভাতে গিয়ে আমার দুই ভাইসহ আমার ছেলে দগ্ধ হয়। পরে তাদের তিনজনকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে নিয়ে এলে দুই ভাইকে চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়। কিন্তু ভর্তি করা হয় সিয়ামকে। গতকাল সোমবার মধ্যরাতেই চিকিৎসাধীন অবস্থায় মারা যায় সে।

বার্ন ইনস্টিটিউটের আবাসিক সার্জন ডা. মো. তরিকুল ইসলাম বলেন, সিয়ামের শরীরের ৯০ শতাংশ দগ্ধ হয়েছিল। আমরা তাকে নিবিড় পর্যবেক্ষণে রেখে জরুরি প্রয়োজনীয় চিকিৎসা সেবা দিয়েও শেষপর্যন্ত ওই কিশোরকে আর বাঁচাতে পারিনি।

কামরাঙ্গীরচর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. সাইফুল ইসলাম তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে নিউজ পোস্টকে বলেন, অনাকাঙ্ক্ষিত এ ঘটনায় ওই কিশোরের মৃত্যু হয়েছে। বিষয়টি থানায় নথিভূক্ত করা হয়েছে।

উল্লেখ্য, গত ৩১ ডিসেম্বর দিবাগত রাত সোয়া ১২টার দিকে কামরাঙ্গীরচরের মুজিবরের ঘাট এলাকায় এ ঘটনা ঘটে।