ভারতকে ভাগ করতে চায় খালিস্তানপন্থীরা: এনডিটিভি

প্রকাশিত: ৭:৪২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৫, ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক:

খালিস্তানি নেতা গুরপতবন্ত সিং পান্নুন ভারতকে বিভক্ত করে অনেক দেশ তৈরি করতে চায় বলে একটি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে সংবাদ মাধ্যম এনডিটিভি। গত সপ্তাহে চণ্ডীগড় এবং অমৃতসরে থাকা গুরপতবন্ত সিংয়ের সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছিল।
পান্নুনের ওপর তদন্ত চালিয়েছে ভারতীয় জাতীয় তদন্ত সংস্থার ডসিয়ার। তারা জানিয়েছে, নিষিদ্ধ বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী শিখস ফর জাস্টিসের প্রধান ‘অডিও বার্তার মাধ্যমে ভারতের ঐক্য ও অখণ্ডতাকে চ্যালেঞ্জ করেছেন’ এবং ‘তিনি কাশ্মীরের জনগণের জন্য একটি পৃথক দেশ এবং একটি আলাদা মুসলিম দেশ তৈরি করতে চান।’
পাঞ্জাব এবং সারা দেশে আতঙ্ক ছড়ানোর উদ্দেশে সন্ত্রাসী কর্মকাণ্ডের প্রচার ও কমিশনে প্রধান ভূমিকা পালন করার অভিযোগে ২০১৯ সাল থেকে ভারতীয় সন্ত্রাস বিরোধী সংস্থা এনআইএ পান্নুনকে ওয়ান্টেড লিস্টে রেখেছে।

তদন্তে দেখা গেছে পান্নুন-এর নেতৃত্বাধীন শিখস ফর জাস্টিস সাইবারস্পেসকে অপব্যবহার করে মৌলবাদী যুবকদের সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা করতে এবং খালিস্তানের একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য লড়াই করতে প্ররোচিত করেছে।
২০১৯ সালে ভারত সরকার শিখস ফর জাস্টিসকে নিষিদ্ধ করেছিল। জুলাই ২০২২ সালে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় পান্নুনকে সন্ত্রাসী ঘোষণা করে। কিন্তু ইন্টারপোল অপর্যাপ্ত তথ্যের উদ্ধৃতি দিয়ে রেড কর্নার নোটিশ জারি করার জন্য ভারত সরকারের অনুরোধ দুবার প্রত্যাখ্যান করে দেয়।

সম্প্রতি তিনি খালিস্তান আন্দোলনের নেতা হরদীপ সিং নিজ্জারের হত্যার বিষয়ে ভারত ও কানাডার মধ্যে ব্যাপক কূটনৈতিক বিরোধের মাঝে কানাডায় সিনিয়র ভারতীয় কূটনীতিক এবং সরকারি কর্মকর্তাদের হুমকি দিয়েছেন।

কে এই গুরপতবন্ত সিং পান্নুন

গত বছর হিমাচল প্রদেশ বিধানসভার দেয়ালে ‘খালিস্তান’ ব্যানার এবং গ্রাফিতির জন্য প্রাথমিকভাবে অভিযুক্ত হন পান্নুন। তিনি ১৯৪৭ সালে ভারত ভাগের সময় অমৃতসরে এসেছিলেন। তার পরিবার পাকিস্তানের খানকোট গ্রামের বাসিন্দা বলে জানা গেছে। গুরপতবন্ত পান্নুনের বাবা-মা প্রয়াত এবং তার ভাই মাগবন্ত সিং বিদেশে থাকেন। তিনি পাঞ্জাব বিশ্ববিদ্যালয় থেকে আইনে ডিগ্রি নিয়েছেন।

পান্নুনের ডোজিয়ারে আরও বলা হয়েছে, তিনি মুসলিমদের প্রলুব্ধ করতে চান এবং একটি মুসলিম দেশ তৈরি করতে চান। তিনি সেই দেশটির নাম দিতে চান ‘ডেমোক্রেটিক রিপাবলিক অব উর্দুস্তান’ এবং জম্মু ও কাশ্মীরের জনগণকে উগ্রপন্থী করে তুলছেন যাতে তারা ভারতীয় ইউনিয়ন থেকে বিচ্ছিন্ন হতে পারে।

নিরাপত্তা সংস্থার মতে, পান্নুনের বিরুদ্ধে মোট ১৬টি মামলা রয়েছে; এগুলো পাঞ্জাব, দিল্লি এবং হিমাচল প্রদেশের পাশাপাশি হরিয়ানা এবং উত্তরাখণ্ডেও নিবন্ধিত হয়েছে।

১৬টি মামলার মধ্যে নয়টি কঠোর বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইনের অধীনে রয়েছে। এর মধ্যে চারটি দিল্লিতে, দুটি পাঞ্জাবে (একটি অমৃতসরে এবং অন্যটি সিরহিন্দে), সাতটি হরিয়ানার গুরুগ্রামে এবং আটটি হিমাচল প্রদেশের ধর্মশালায়।

পান্নুনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের তিনটি মামলাসহ পাঞ্জাবে আরও প্রায় দুই ডজন মামলা রয়েছে। গুরপতবন্ত সিং পান্নুন একবার ঘোষণা করেছিলেন, যদি কেউ ইন্ডিয়া গেটে খালিস্তানি পতাকা উত্তোলন করতে পারে তাকে ২৫ লাখ মার্কিন ডলার পুরস্কার দেবেন।

২০২১ সালে স্বাধীনতা দিবসে লাল কেল্লায় ভারতীয় পতাকা উত্তোলন করা থেকে আটকানো যে কোনও পুলিশ কর্মীদের তিনি ১০ লাখ মার্কিন ডলারের প্রস্তাবও দিয়েছিলেন বলে জানা গেছে। তিনি পাঞ্জাব, দিল্লি, উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ এবং হরিয়ানার বিশিষ্ট স্থানে খালিস্তানি পোস্টার এবং পতাকা লাগানোর জন্য বেশ কয়েকবার চেষ্টা করেছেন।