ভারতের জন্য এবার পাকিস্তানের ‘উদার’ প্রস্তাব

প্রকাশিত: ১১:২৩ পূর্বাহ্ণ, অক্টোবর ১৯, ২০২৪

ক্রীড়া ডেস্ক:

পাকিস্তানে গিয়ে ভারতের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি খেলা নিয়ে নাটকীয়তা অব্যাহত রয়েছে। রোহিত-কোহলিদের দেশকে রাজি করাতে চেষ্টার কমতিও রাখছে না আয়োজক পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এর আগে নিরাপত্তার স্বার্থে ভারতকে কেবল দুটি ভেন্যুতে খেলার প্রস্তাব দিয়েছিল। এবার নিজেদের দেশ থেকে আসা-যাওয়া করেও যেন রোহিতরা খেলতে পারেন, সেই সুযোগও নাকি রাখার প্রস্তাব দেওয়া হয়েছে!
পিসিবির এক সূত্রের বরাতে এমনটাই জানিয়েছে ভারতীয় সংবাদ সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই)। ভারত যদি ‍নিরাপত্তা ঝুঁকি বিবেচনায় পাকিস্তানে থাকতে না চায়, এক্ষেত্রেই মূলত তাদের নিজ দেশ থেকে ভ্রমণ করে খেলতে যাওয়ার পথ খোলা রাখতে চায় পিসিবি। এক্ষেত্রে বাবর-রিজওয়ানদের বোর্ডের প্রস্তাব– দিল্লি অথবা চন্ডিগড়ে যেন ভারত ক্যাম্প করে। সেখান থেকে সহজে চার্টার্ড ফ্লাইটে করে লাহোরে গিয়ে খেলতে পারবে ভারত।

এক প্রতিবেদনে পিটিআই জানায়, পিসিবি মৌখিকভাবে বিসিসিআইকে পরামর্শ দিয়েছে যেন ভারতীয় দলের ক্যাম্প দিল্লি কিংবা চণ্ডিগড়/মোহালিতে করে। এরপর সেখান থেকে চার্টার্ড ফ্লাইটে তারা লাহোরে ম্যাচ খেলতে যেতে পারবে। তবে বিষয়টি নিয়ে লিখিত কোনো প্রক্রিয়ায় যায়নি বোর্ডটি। সূত্র জানিয়েছে, ‘ভারত যাতে পাকিস্তানে গিয়ে খেলতে পারে সেটি নিশ্চিত করতে দুই দেশের উর্ধ্বতনদের মাঝে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে।’
আগামী বছরের ১৯ ফেব্রুয়ারি থেকে ৯ মার্চ পর্যন্ত পাকিস্তানের তিনটি ভেন্যু লাহোর, রাওয়ালপিন্ডি ও করাচিতে চ্যাম্পিয়ন্স ট্রফি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ভারতীয় দলের লজিস্টিক্যাল সুবিধার জন্য পিসিবি তাদের ম্যাচগুলো দেশটির সীমান্ত থেকে নিকটবর্তী লাহোরে ম্যাচ রেখেছে। প্রস্তাবিত সূচি অনুযায়ী– চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের প্রথম ম্যাচ ২০ ফেব্রুয়ারি, প্রতিপক্ষ বাংলাদেশ। এরপর ২৩ ফেব্রুয়ারি পাকিস্তান ও ২ মার্চ নিউজিল্যান্ডের বিপক্ষে গ্রুপপর্বে তাদের শেষ ম্যাচ।

এ ছাড়া ভারত টুর্নামেন্টটি খেলতে পাকিস্তানে যাক বা না যাক, লাহোরেই ফাইনাল আয়োজন করতে চায় পিসিবি। তবে এর ভেতরও হাইব্রিড মডেলের সম্ভাবনা রয়েছে। শেষ পর্যন্ত ভারত দেশটিতে খেলতে না গেলে তাদের ম্যাচগুলো পাকিস্তানের বাইরে আয়োজন করা হতে পারে। বিকল্প ভেন্যু হিসেবে আইসিসি দুবাই কিংবা শ্রীলঙ্কার কথা ভাবছে বলে উল্লেখ করেছে পিটিআই।
এর আগে পাকিস্তানের মাটিতে ভারত সর্বশেষ সিরিজ খেলেছে ২০০৮ সালে। তবে ২০১২-১৩ মৌসুমে মিসবাহ-উল হকের নেতৃত্বে ভারতের মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার কথা ছিল দুই দলের। তবে পরে সেটি স্থগিত হয়ে যায়। এরপর দেশ দুটির রাজনৈতিক সম্পর্ক ক্রমেই বৈরি হওয়ায় বন্ধ হয়ে যায় দ্বিপাক্ষিক সিরিজ। শেষমেষ চ্যাম্পিয়ন্স ট্রফির আসর পাকিস্তানে গড়ালে ১৯৯৬ সালের পর দেশটিতে ফিরবে আইসিসির কোনো ইভেন্ট।